Advertisements

After Madhyamik Course: মাধ্যমিকের পর কোন কোর্স করলে চাকরি পাওয়া যায়?

Adrit Mukherjee

Adrit Mukherjee

After Madhyamik Course: আর মাত্র হাতেগোনা ২ দিনের অপেক্ষা। আর তারপরই বেরোতে চলেছে মাধ্যমিকের রেজাল্ট। ছাত্রছাত্রীদের জীবনের সবচেয়ে বড় পরীক্ষার রেজাল্ট এটি। তবে, এরপর পড়ুয়ারা কি নিয়ে পড়াশোনা করবেন এই প্রশ্ন খুঁজতে থাকেন পড়ুয়া থেকে শুরু করে অভিভাবকরা। কিন্তু আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা এই নিয়ে বিস্তারিত আলোচনা করবো। চলুন জেনে নেওয়া যাক।

Advertisements

After Madhyamik Course

প্রথমেই বলে রাখি যে, ছাত্র ছাত্রীরা তাদের জীবনে কোন বিষয় বেছে নেবে এটা পুরোটাই তাদের নির্বাচন করা উচিত। কিন্তু অনেকক্ষেত্রে দেখা যায় যে, অভিভাবকরা সেগুলি ঠিক করে দেন। যারফলে তাদের পড়াশোনা থেকে কেরিয়ার সবটাই জলে যায়। মাধ্যমিকের রেজাল্ট বেরোনোর পরই উচ্চ মাধ্যমিক স্তরে একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার পালা। যেখানে কিনা তিনটি বিভাগ রয়েছে।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

আরও পড়ুন: অষ্টম শ্রেণির পাসেই ব্যাঙ্কে চাকরি সুযোগ, মাসে বেতন 44 হাজার টাকা! দেখুন আবেদন পদ্ধতি

আর সেই বিভাগগুলি হল সায়েন্স (Science), আর্টস (Arts) এবং কমার্স (Commerce)। এই বিভাগগুলোর মধ্যে কোনটি বেছে নেবেন সেটার জন্য কয়েকটি দিক মাথায় রাখা প্রয়োজন। আর তা হল যারা লজিক্যাল থিঙ্কিং করতে ভালোবাসেন তাদের সায়েন্স নিয়ে পড়াশোনা করা উচিত। যারা সাহিত্য নিয়ে পড়তে ভালোবাসেন সাহিত্যচর্চা করতে চান তাদের আর্টস নিয়ে পড়াশোনা করা উচিত। আর যারা ব্যবসা ভালোবাসেন তাদের কমার্স নিয়ে ভর্তি হওয়া উচিত।

এবার জানিয়ে রাখি যে, কোন বিষয় ভর্তি হলে ছাত্র ছাত্রীরা কি কি বিষয় নিয়ে পড়াশোনা করতে পারবে। যারা সায়েন্স নিয়ে পড়াশোনা শুরু করবেন বলে ভাবছেন তারা অংক, ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োটেকনোলজি, কম্পিউটার সায়েন্স, নিউট্রিশন, বায়োলজি, স্ট্যাটিসটিক এসব বিষয়গুলি নিয়ে পড়াশোনা করতে পারেন। যারা আর্টস বেছে নিয়েছেন তারা ইতিহাস, ভূগোল, পলিটিক্যাল সায়েন্স, সংস্কৃত, আরবি এই সমস্ত বিষয়গুলো নিয়ে পড়তে পারেন।

আরও পড়ুন: মাধ্যমিক পাসে রেলে গ্রুপ D-তে কর্মী নিয়োগ, মাসে বেতন শুরু ১৮ হাজার টাকা থেকে।

আর যারা কমার্স বেছে নিয়েছেন তারা বিজনেস স্টাডিজ, একাউন্টটেন্সি এই বিষয়গুলি নিয়ে পড়াশোনা করতে পারেন। তবে, এসব ছাড়াও আইটি আইতে ভর্তি হয়ে নানান টেকনিক্যাল কাজ শিখে নিমেষেই চাকরি পাওয়া যায়। আর সেই কোর্সগুলি হল

After Madhyamik Course

  1. Computer Operator and Programming Assistant
  2. Plumbing
  3. Carpentry
  4. Welding
  5. Bakery And Confectionery computer Hardware operator Civil Draughtsman And Mechanical Druftsman
  6. Motorcycle Mechanic

তাহলে এবার দেখেনিন রেজাল্ট বেরোনোর পর কিভাবে কি নিয়ে পড়াশোনা করবেন।

whatsapp logo
About Author