Advertisements

কলকাতা হাইকোর্টের বিভিন্ন পদে নিয়োগ, সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে বাছাই? জানুন আবেদন পদ্ধতি

Isha Gupta

Isha Gupta

Updated on:

Calcutta High Court Recruitment 2024 : ৩৭টি শূন্যপদে অষ্টম শ্রেণী পাস যোগ্যতায় কলকাতা হাইকোর্টের বিভিন্ন পদে শুরু হয়ে গিয়েছে কর্মী নিয়োগের আবেদন পদ্ধতি। অষ্টম পাস বা মাধ্যমিক পাশ যোগ্যতাতেই শুধুমাত্র কম্পিউটার জানা থাকলে চাকরি প্রার্থীরা পেয়ে যেতে পারেন চাকরির এই বিশেষ সুযোগ।

Advertisements

আবেদনের জন্য ফি কত লাগবে? শিক্ষাগত যোগ্যতা কি চাই? কোন কোন পদের জন্য আবেদন করতে পারবেন? নিয়োগ পদ্ধতি কি হবে? যোগ্য কর্মীরা কত মাসিক বেতন পাবেন? এই সব কিছু জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি এখনই পড়ে নিন।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

কোন কোন পদের আবেদন করতে পারবেন?

কলকাতা হাইকোর্টের অন্তর্গত ডিস্ট্রিক্ট ও সেশন জজ, কালিম্পং এর পক্ষ থেকে মোট ৩৭ টি শূন্য পদে ইংরেজি স্টেনোগ্রাফার, লোয়ার ডিভিশন ক্লার্ক, প্রসেস সার্ভার, গ্রুপ-ডি (পিয়ন/ফরাশ), নাইট গার্ড এবং সুইপার ইত্যাদি পদের জন্য চাকরিপ্রার্থীরা আবেদন করতে পারবেন।

যোগ্য কর্মীরা কত মাসিক বেতন পাবেন?

ইংরেজিতে স্টেনোগ্রাফার পদের মাসিক বেতন শুরু হবে ৩২১০০ টাকা থেকে, লোয়ার ডিভিশন ক্লার্ক পদের কর্মীদের মাসিক বেতন হবে ২২৭০০ টাকা, প্রসেস সার্ভার পদের মাসিক বেতন থাকবে ২১ হাজার টাকা এছাড়াও গ্রুপ ডি নাইটগার্ড ও সুইপার ইত্যাদি পদের জন্য নির্বাচিত যোগ্য কর্মীদের মাসিক বেতন শুরু হবে ১৭ হাজার টাকা থেকে।

আবেদনকারীর বয়স সীমা কত হতে হবে?

ইংরেজি স্টেনোগ্রাফার পদের জন্য আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ বছর থেকে ৩৯ বছরের মধ্যে, লোয়ার ডিভিশন ক্লার্ক, প্রসেস সার্ভার ও গ্রুপ ডি পদের জন্য ইচ্ছুক আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে। এছাড়াও কর্ম বন্ধু পদের জন্য বয়স সীমা থাকছে ১৮ বছর থেকে ৪৫ বছরের মধ্যে।

আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা কী লাগবে?

ইংরেজি স্টেনোগ্রাফার পদের জন্য আবেদনকারী কে মাধ্যমিক বা তার সমতুল্য পরীক্ষায় পাশ করতে হবে। এছাড়াও থাকতে হবে কম্পিউটারের প্রশিক্ষণ ও শর্ট হ্যান্ড স্কিল। লোয়ার ডিভিশন ক্লার্ক পদের জন্য আবেদনকারী কে মাধ্যমিক বা তার সমতুল্য পরীক্ষায় পাস করার পাশাপাশি থাকতে হবে কম্পিউটারের প্রশিক্ষণ। পিয়ন ও কর্ম বন্ধু বা সুইপার পদের জন্য আবেদনকারী কে অষ্টম শ্রেণী পাস হতে হবে।

আবেদন করার জন্য ফি কত লাগবে?

বিজ্ঞপ্তি অনুসারে বিভিন্ন পদে আবেদনের জন্য সর্বোচ্চ ফি ৮০০ টাকা এবং সর্বনিম্ন ফি ৪০০ টাকা পর্যন্ত। যদিও সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য আবেদন ফিতে ছাড় রয়েছে।

আবেদনের পদ্ধতি কী হবে?

ইচ্ছুক চাকরিপ্রার্থীকে আবেদন করার জন্য কলকাতা হাইকোর্টের অফিসিয়াল ওয়েবসাইট https://www.calcuttahighcourt.gov.in ও https://www.kalimponzdcourts.gov.in এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।

কীভাবে নিয়োগ করা হবে?

লিখিত পরীক্ষা ও কম্পিউটারের দক্ষতার নিরিখে যোগ্য চাকরিপ্রার্থী থেকে ইন্টারভিউয়ের জন্য বাছাই করে নেওয়া হবে। পরবর্তীতে ইন্টারভিউ এর মাধ্যমে যোগ্য কর্মীকে নির্দিষ্ট পদের জন্য নিয়োগ করা হবে।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।