Advertisements

Madhyamik Result Date 2024: আগামী ২ তারিখ বেরোবে মাধ্যমিকের রেজাল্ট, কীভাবে দেখবে? জেনে নাও

Isha Gupta

Isha Gupta

গত ফেব্রুয়ারি মাসেই শেষ হয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। ফলপ্রকাশের আশায় বসে ছিল বহু ছাত্রছাত্রী। কবে বেরোবে মাধ্যমিক আর উচ্চমাধ্যমিকের রেজাল্ট? এই নিয়ে রাজ্য জুড়ে জল্পনার শেষ নেই। অবশেষে সেই জল্পনায় রাস টানল রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ। কবে প্রকাশিত হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার চূড়ান্ত ফলাফল, সেই নিয়ে অফিসিয়াল ঘোষণা করা হল রাজ্যে।

Advertisements

কবে বেরোচ্ছে পরীক্ষার ফলাফল? কীভাবে ফলাফল দেখবেন? এসএমএস এর মাধ্যমে কীভাবে দেখবেন? ইত্যাদি জানতে পড়ে নিন সম্পূর্ণ প্রতিবেদনটি।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

কবে প্রকাশিত হবে মাধ্যমিক পরীক্ষার ফলাফল?

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে জানা গেছে, আগামী বৃহস্পতিবার অর্থাৎ ২০২৪ সালের মে মাসের ২ তারিখ প্রকাশিত হবে এই বছরের মাধ্যমিক পরীক্ষার ফলাফল। মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে যে সংবাদমাধ্যমে সকালের দশটার পর ঘোষণা করা হবে মাধ্যমিকের রেজাল্ট। তার পর থেকে ছাত্রছাত্রীরা অনলাইনে রেজাল্ট দেখতে পারবে।

কবে প্রকাশিত হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল?

সূত্রের তরফ থেকে জন্য গিয়েছে যে আগামী মে মাসের ৮ তারিখ প্রকাশিত হবে উচ্চমাধ্যিক পরীক্ষার ফলাফল।

প্রশ্নপত্র যাতে কোনোভাবেই ফাঁস না হয়, সেই নিয়ে তৎপর ছিল পর্ষদ। এই বছর প্রশ্নপত্র ফাঁস রোধ করতে নেওয়া হয়েছিল কড়া পদক্ষেপ। পুরো পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল সিসিটিভি ক্যামেরার নজরদারিতে। এছাড়াও রাজ্যে প্রথমবারের জন্য প্রশ্নপত্র ফাঁস রোধে কোড ব্যবহার করা হয়েছিল।

এতকিছু করেও হয়নি শেষ রক্ষা। পর্ষদের কড়াকড়ি সত্ত্বেও কিছু অসৎ পরীক্ষার্থী অনৈতিক পন্থা অবলম্বন করেছিল। এরফলে বাতিল হয়ে গিয়েছিল অনেকের পরীক্ষা। প্রশ্নপত্র ছড়িয়ে পড়েছিল নানান সোশ্যাল মিডিয়ার সাইটে।

কতজন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিল?

২০২৪ সালে পশ্চিমবঙ্গ রাজ্যের সমস্ত জেলা মিলিয়ে মাধ্যমিক পরীক্ষায় মোট ছাত্রছাত্রীর সংখ্যা ছিল ৯ লক্ষেরও বেশি। আর অন্যদিকে উচ্চমাধ্যমিক পরীক্ষাতেও বসেছিল বহু পরীক্ষার্থী।

কীভাবে দেখবেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট?

পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখার জন্য ছাত্রছাত্রীদের চলে যেতে হবে wbresults.nic.in- এই ওয়েবসাইটে। অন্যদিকে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখার জন্য ছাত্রছাত্রীদের যেতে হবে https://wbchse.wb.gov.in এই ওয়েবসাইটে। লগইন করে পরীক্ষার্থীর রোল নম্বর ও জন্মের তারিখ দিলেই দেখা যাবে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। পরীক্ষার্থীরা চাইলে নিজেদের রেজাল্ট প্রিন্ট আউট করিয়ে নিতে পারবেন।

SMS এর মাধ্যমে কীভাবে রেজাল্ট দেখা যাবে?

শিক্ষার্থীদের কাছে কম্পিউটার বা স্মার্টফোনের ব্যবস্থা না থাকলে তারা এসএমএস এর মাধ্যমেও জেনে নিতে পারবেন নিজের মাধ্যমিক পরীক্ষার ফলাফল। যার জন্য শিক্ষার্থীকে 5676750 নম্বরে প্রথমে WB লিখে তারপর নিজের রোল নাম্বার লিখে এসএমএস পাঠাতে হবে। এর কিছুক্ষণের মধ্যেই পরীক্ষার্থীর সম্পূর্ণ রেজাল্ট স্ক্রিনে চলে আসবে।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।