Advertisements

মাত্র ৫ লক্ষ টাকা জমিয়ে রিটার্ন পান ২১ লক্ষ টাকা, দারুণ স্কিম নিয়ে হাজির পোস্ট অফিস

Isha Gupta

Isha Gupta

Updated on:

Senior Citizen Savings Schemes: সারা জীবন মানুষ দুহাত ভরে রোজগার করলেও বৃদ্ধাবস্থায় বা অবসরকালে মানুষের কাছে ভরসার একমাত্র জায়গা হয়ে ওঠে তার সারা জীবনের সঞ্চয়। তাই উপার্জনের সাথে সাথে তার কিছু অংশ সঞ্চয় করে নিজের ভবিষ্যতকে সুরক্ষিত করা মানুষের জীবনের অন্যতম লক্ষ্য।

Advertisements

আজকাল বহু মানুষ অল্প বিনিয়োগে বেশি রিটার্ন পাওয়ার আশায় নিজেদের কষ্টার্জিত টাকা বিনিয়োগ করে দেন মিউচুয়াল ফান্ডে বা শেয়ার মার্কেটে। যেখানে থাকে বিপুল পরিমাণ ঝুঁকির সম্ভাবনা। তাই এক্ষেত্রে প্রচুর মানুষ শেয়ার মার্কেটের পরিবর্তে বিশ্বস্ত জায়গাতেই নিজেদের টাকা বিনিয়োগ করতে পছন্দ করেন। সেই বিশ্বস্ত তালিকার মধ্যে রয়েছে বিভিন্ন সরকারি ব্যাংক ও পোস্ট অফিস।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

এবার সকলের বিশ্বস্ত পোস্ট অফিস নিয়ে এলো কম বিনিয়োগে অধিক রিটার্ন পাবার এক দুর্দান্ত স্কিম। যার মাধ্যমে ম্যাচুরিটির সময় বিনিয়োগের টাকা হয়ে যেতে পারে চার গুণেরও বেশি। এই স্কিমটির মাধ্যমে কত টাকা বিনিয়োগ করতে হবে? সুদের পরিমাণ কত? ম্যাচিউরিটির পর কত টাকা রিটার্ন পাওয়া যাবে? স্কিমটি কাদের জন্য করা হয়েছে? এই সমস্ত প্রশ্নের উত্তর বিস্তারিত ভাবে জানতে মনোযোগ সহকারে পড়ে নিন এই প্রতিবেদনটি।

এই স্কিমটির মাধ্যমে মোট কত টাকা বিনিয়োগ করতে হবে?

পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিমটির মাধ্যমে ইচ্ছুক বিনিয়োগকারীকে ৫ বছরের জন্য মোট ১৫ লাখ টাকা বিনিয়োগ করতে হবে। ইচ্ছুক বিনিয়োগকারীরা এই স্কিমের মাধ্যমে সর্বনিম্ন ১০০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৩০ লাখ টাকা পর্যন্ত জমা করতে পারবেন।

সর্বাধিক কত দিনের জন্য টাকা জমা করা যাবে?

এসসিএসএস স্কিমটিতে মোট পাঁচ বছরের জন্য টাকা জমা করা যাবে। যদিও পরবর্তীকালে মোট পাঁচ বছর শেষ হবার পরেও আরো স্কিম বছরের জন্য মেয়াদ বাড়ানো যেতে পারে। এছাড়াও ৪০ সি এর মাধ্যমে বিনিয়োগকারীরা ছাড় পেয়ে যাবেন কর ছাড়ের সুবিধা।

এই বিনিয়োগের সুদের পরিমাণ কত?

পোস্ট অফিসের এসসিএসএস স্কিমটির জন্য বিনিয়োগকারীদের ৮.২% হারে সুর দেওয়া হয়।

ম্যাচিউরিটির পর কত টাকা রিটার্ন পাওয়া যাবে?

এস সি এস এস স্কিমটির মাধ্যমে মোট ১৫ লাখ টাকা জমানোর পর পাঁচ বছরের মেয়াদ সম্পূর্ণ হলে বিনিয়োগকারী সুদ হিসেবে মোট পাবেন ৬ লাখ ১৫ হাজার টাকা। হিসাবে সুদ হবে ৩০,৭৫০ টাকা। এভাবেই ম্যাচিউরিটির পর বিনিয়োগ করা ১৫ লাখ টাকা হয়ে যাবে চার গুণেরও বেশি ২১,১৫০০০ টাকা।

স্কিমটির মাধ্যমে কারা বিনিয়োগ করতে পারবেন?

পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিমের মাধ্যমে দেশের প্রবীণ নাগরিকরা অর্থাৎ ৬০ বছর বা ষাটের ঊর্ধ্ব বয়সের নাগরিকরা বিনিয়োগ করতে বা উপার্জিত অর্থ সঞ্চয় করতে পারবেন। এই স্কিমটির নাম হল “সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম”।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।