Advertisements

Aadhaar ATM: আর দিতে হবে না লম্বা লাইন, বাড়িতে বসে এক মিনিটেই টাকা তুলুন এইভাবে

Isha Gupta

Isha Gupta

Aadhaar ATM: যেতে হবে না ব্যাংকে, বাড়িতে বসেই টাকা তুলে নিতে পারবেন! আর যেতে হবে না ব্যাংক বা এটিএমএ। এই বিশেষ সুবিধা থাকলে টাকা নিজেই এসে পৌঁছে যাবে বাড়িতে! বিশ্বাস হচ্ছে না? ভাবছেন নিশ্চয়ই কোন গল্প বলছি আপনাকে! সেরকম কিন্তু একদমই নয়।

Advertisements

যত সময় এগোচ্ছে ততই উন্নত হচ্ছে ভারতবর্ষ। বর্তমানে এমন এক বিশেষ নিয়ম চালু হয়ে গিয়েছে। তার জন্য কাউকে আর যেতে হবে না এটিএমএ কিংবা ব্যাংকে। এই নিয়ম অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবেই টাকা চলে আসবে যে কোনও ব্যক্তির বাড়িতে (Aadhaar ATM)।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

এই বিশেষ ব্যবস্থা নাম কী?

এই বিশেষ ব্যবস্থার নাম দেওয়া হয়েছে আধার এটিএম (Aadhaar ATM)।

আধার এটিএম কী (Aadhaar ATM)?

আধার এটিএম হল এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে যেকোনো মানুষ ঘরে পায়ের উপর পা তুলে বসেই টাকা তুলে নিতে পারবেন। আধার পেমেন্ট পরিষেবা মানে আধার সক্ষম পেমেন্ট পরিষেবা। এই পরিষেবা পাওয়ার জন্য সর্বপ্রথম ইচ্ছুক ব্যক্তিকে নিজের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করিয়ে রাখতে হবে। এই পরিষেবায় বায়োমেট্রিক্স ব্যবহার করে ব্যাংকিং পরিষেবা প্রদান করা হবে (Aadhaar ATM)।

কীভাবে এই পরিষেবা কাজ করবে?

সূত্র মারফত জানা যাচ্ছে, পোস্টম্যান ইচ্ছুক ব্যক্তির বাড়িতে পৌঁছে দেবেন নগদ টাকা। ইন্ডিয়ার পোস্ট পেমেন্ট ব্যাংকের মাধ্যমে সরাসরি ব্যাংক কিংবা এটিএমে না গিয়েই যেকোনো ব্যক্তির টাকা তুলে নিতে পারবেন।

কীভাবে এই পরিষেবা কাজ করবে?

আধারের সঙ্গে সংযুক্ত ব্যাংক অ্যাকাউন্টগুলির গ্রাহকদের বায়োমেট্রিক্স বিবরণের মাধ্যমে বাড়িতে বসেই নগদ টাকা তোলা, ব্যালেন্স চেক করা এবং স্টেটমেন্ট পাওয়ার মতো ইত্যাদি সুবিধা পেয়ে যাবেন। এমনকি আধার কার্ডের মাধ্যমে নিজের তহবিল স্থানান্তরের সুবিধা পাবেন সেই ব্যক্তি। যদি ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা থাকে তাহলে লেনদেনের সময় আপনাকে ব্যাংক অ্যাকাউন্টটি নির্বাচন করে নিতে হবে। এই পরিষেবায় যে কোনও ব্যক্তির ১০০০০ টাকা পর্যন্ত তুলে নিতে পারবেন।

মোট কত চার্জ এবং কীভাবে ব্যবহার করবেন?

এর জন্য সর্বপ্রথম চলে যেতে হবে আইপিপিবি এর অফিসিয়াল ওয়েবসাইটে। এখান থেকে বেছে নিতে হবে ডোর স্টেপ বিকল্প অপশনটি। এরপর নিজের নাম, মোবাইল নম্বর, ইমেইল আইডি, ঠিকানা পিনকোড ইত্যাদি দিয়ে সম্পূর্ণ বিবরণ পূরণ করতে হবে। বেছে নিতে হবে যেখানে ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে সেই ব্যাংকের নাম। এরপর আই অগ্রি অপশনে ক্লিক করতে হবে। কিছুক্ষণ পরেই দেখা যাবে পোস্টম্যান আপনার বাড়িতে পৌঁছে দিচ্ছে টাকা।।

আধার এটিএম এর অধীনে অনেক সুবিধা পাবেন গ্রাহক

যেমন নগদ টাকা তোলা, নগদ টাকা জমা করা, ব্যালেন্স চেক, স্টেটমেন্ট বার করা ইত্যাদি।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।