Advertisements

রেলের নিয়মে বড় পরিবর্তন, সতর্ক না থাকলে রাতারাতি হতে পারে জেল

Isha Gupta

Isha Gupta

এবার থেকে আর যাওয়া যাবে না রেলওয়ে স্টেশনে। রেলস্টেশনে ভিড় কানোর জন্য এই নিয়ে নিষেধাজ্ঞা জারি করল ভারতীয় রেলওয়ে মন্ত্রণালয়। নিয়ম না মানলেই জরিমানা হতে পারে কয়েক হাজার টাকা। এখনই জেনে নিন ভারতীয় রেলের নিয়মগুলি সম্পর্কে।

Advertisements

Railways Rules

কিসের জন্য জারি হয়েছে এই নিষেধাজ্ঞা? রেলের নিয়মগুলি কী কী? কেন এমন পদক্ষেপ নেওয়া হল? নিয়ম না মানলে কী হবে? এই বিষয়ে বিস্তারিত জানতে এখনই পড়ে নিন সম্পূর্ণ প্রতিবেদনটি।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

কিসের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে?

প্রতিদিন কোটি কোটি মানুষ ট্রেনে করে যাতায়াত করেন এক স্থান থেকে অন্য স্থানে। অনেক সময়ই দেখা যায় প্রচুর মানুষ নিজের বন্ধু বা আত্মীয়-স্বজন অথবা কোন প্রতিবেশীকে ট্রেনে তুলে দেওয়ার জন্য চলে আসেন রেলস্টেশনে। এমন মানুষদের জন্যই ভারতীয় রেলমন্ত্রক করেছেন এক বিশেষ ঘোষণা। জারি হয়েছে নিষেধাজ্ঞা। যা জেনে এবং অনুসরণ করে আপনি বেঁচে যেতে পারেন কয়েক হাজার টাকার লোকসান থেকে।

কী ঘোষণা করেছে রেলমন্ত্রক?

সম্প্রতি রেলমন্ত্রকের সোশ্যাল মিডিয়ার অফিসিয়াল পেজে শেয়ার করা একটি পোস্ট দেখে জানা যাচ্ছে, যদি কোন মানুষ তার আত্মীয় বা বন্ধু-বান্ধব অথবা কোন প্রতিবেশীকে ট্রেনে তুলে দেওয়ার জন্য অথবা তাকে নিয়ে যাওয়ার জন্য রেল স্টেশনে আসেন তবে তাকে অবশ্যই কেটে নিতে হবে প্লাটফর্ম টিকিট। এই পোস্টটি করার পাশাপাশি রেলমন্ত্রক একটি প্ল্যাটফর্ম টিকিটের ছবিও শেয়ার করেছে।

কেন এমন পদক্ষেপ নেওয়া হল?

দিনের বিভিন্ন সময় রেলস্টেশনে আনাগোনা লেগে থাকে প্রচুর মানুষের। স্বভাবতই দিনের বেশিরভাগ সময়েই প্রচুর ভিড় থাকে ব্যস্ত প্লাটফর্ম গুলিতে। অনেক সময়ই দেখা যায়, ট্রেনে করে কোথাও যাতায়াত করবেন না অথচ নিজের রিচিত মানুষকে ট্রেনে তুলে দেওয়ার জন্য প্ল্যাটফর্মে এসেছেন এমন মানুষের সংখ্যাই বেশি। যার ফলে প্লাটফর্মে অধিক জনসমাবেশ ঘটে। এই ভিড় এড়াতেই এমন পদক্ষেপ নিয়েছে ভারতীয় রেল মন্ত্রক।

কেন প্ল্যাটফর্ম টিকিট কাটা আবশ্যক?

কোথাও যাওয়ার জন্য ট্রেনের টিকিট কাটা না থাকলে প্ল্যাটফর্মে প্রবেশ করার কোনরকম অনুমতি নেই সাধারণ মানুষের। সেই কারণেই পরিচিত কাউকে ট্রেনে তোলার জন্য প্লাটফর্মে প্রবেশ করলে কেটে নিতে হবে ১০ টাকার প্ল্যাটফর্ম টিকিট। প্ল্যাটফর্ম টিকিট ছাড়া ধরা পড়লে হতে পারে মোটা অংকের জরিমানা।

টিকিট ছাড়া ধরা পড়লে কত টাকা জরিমানা হতে পারে?

প্রকাশিত ঘোষণা অনুযায়ী, কোনরকম টিকিট ছাড়া প্ল্যাটফর্মে ধরা পড়লে মাথাপিছু ২৫০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এমনকি সেই মূল্য দিতে না পারলে ধরে নিয়ে যাওয়া হতে পারে রেলের থানায় ও ।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।