Advertisements

মাধ্যমিকের পর এই স্কলারশিপে পড়ুয়ারা পাবেন ৩৬,০০০ টাকা পর্যন্ত, কীভাবে করবে আবেদন? জেনে নাও

Isha Gupta

Isha Gupta

Swami Vivekananda Scholarship: লোকসভা নির্বাচনী ভোটের কারণে বিরাট পরিবর্তনে এসেছে রাজ্যের স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এ। স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর টাকা দেওয়ার প্রক্রিয়া বহু আগেই শুরু হয়ে গেলেও বহু ছাত্র-ছাত্রী পায়নি স্কলারশিপ এর টাকা।

Advertisements

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ কী? কী কারনে এখনো পর্যন্ত টাকা পায়নি ছাত্র-ছাত্রীরা? কবে টাকা পাওয়া যাবে? এই সমস্ত নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো আজকের প্রতিবেদনটিতে।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ কী?

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ বা স্বামী বিবেকানন্দ মেরিটকাম মেন্স স্কলারশিপ দেওয়া হয়ে থাকে রাজ্যের বিভিন্ন মেধাবী ছাত্র-ছাত্রীদের। যেসব ছাত্রছাত্রীরা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৬০ শতাংশ নম্বরের সাথে পাস করে থাকে তারা আবেদন করতে পারে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য।

কী কারনে এখনো পর্যন্ত টাকা পায়নি ছাত্র-ছাত্রীরা?

স্বামী বিবেকানন্দ মেরিটকাম মেন্স স্কলার্শিপের টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে বহুদিন আগেই। ২০২৩ -২৪ শিক্ষাবর্ষের আবেদনকারী বহু ছাত্র-ছাত্রী পেয়ে গিয়েছে তাদের স্কলারশিপ এর টাকা। কিন্তু এখনো পর্যন্ত অনেকের কাছেই ঢোকেনি স্কলারশিপের টাকা।

গত এপ্রিল মাসের ১৯ তারিখ থেকেই শুরু হয়ে গিয়েছে রাজ্যের লোকসভা নির্বাচনের জন্য প্রথম দফার ভোট। চলতি ভোটের জন্যই প্রভাব পড়েছে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর উপর।

আসুন জেনে নেওয়া যাক কীভাবে ভোটের প্রভাব পড়েছে স্কলারশিপ দেওয়ার প্রক্রিয়ার উপর?

যে সকল ছাত্র-ছাত্রীদের স্কলারশিপে আবেদন প্রক্রিয়া শুধুমাত্র সাবমিট অবস্থায় আছে অর্থাৎ এখনো পর্যন্ত যে সকল আবেদন ভেরিফাই করা হয়নি বিদ্যালয় বা কলেজ থেকে, তাদের ক্ষেত্রে টাকা পেতে দেরি হবে। যেহেতু স্কুল গুলিতে ইতিমধ্যেই গরমের পড়ে গিয়েছে ছুটি , তার সঙ্গে চলছে লোকসভা নির্বাচনী প্রক্রিয়া। তাই বিদ্যালয়ের শিক্ষকদের ভোটের জন্য পড়ার ডিউটির ওপর নির্ভর করে অনেকটাই দেরি হতে পারে স্কলারশিপ আবেদনের ভেরিফাই প্রক্রিয়ায়।

এছাড়াও যেসব ছাত্র-ছাত্রের আবেদন প্রক্রিয়া, স্কুল কলেজ থেকে ভেরিফাইড হয়ে গেলেও জেলা থাকে এখনো পর্যন্ত ভেরিফাই করা হয়নি, তাদের ক্ষেত্রেও কলারশিপ এর টাকা পেতে অনেকটাই দেরি হবে। চলতি ভোটের কারণে জেলা প্রশাসকদের ওপর অনেক অতিরিক্ত দায়িত্ব থাকে যার ফলে ভোট না মেটা পর্যন্ত ভেরিফাই করা হবে না স্কলারশিপের আবেদন পত্র।

যেসব ছাত্র-ছাত্রীর আবেদন ভেরিফাইড হয়ে গিয়েছে এবং অ্যাপ্রুভ হয়ে গিয়েছে তাদের টাকা পেতে বেশি সময় লাগবে না।

কবে টাকা পাওয়া যাবে?

যেসকল ছাত্র-ছাত্রীদের স্কলারশিপের আবেদন Approve অবস্থায় রয়েছে তারা স্কলারশিপের ফান্ড চলে এলেই টাকা পেয়ে যাবে নির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্ট এর মাধ্যমে।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।