Advertisements

Lakshmir Bhandar Prakalpa 2024: মে মাসে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে বড় ঘোষণা, টাকা পেতে অবশ্যই চেক করুন এই বিষয়টি

Isha Gupta

Isha Gupta

বিরাট পরিবর্তন এলো লক্ষী ভান্ডারে। শুরু হয়ে গিয়েছে লোকসভার নির্বাচনী প্রক্রিয়া। তার মাঝেই পরিবর্তন এসে গেল রাজ্য সরকারের লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। আগামী মাসের টাকা ঢোকা নিয়ে রয়েছে এই পরিবর্তন। এখনো সাকসেস হয়নি পেমেন্ট। তবে আগামী মাসগুলিতে কী হবে লক্ষ্মীর ভাণ্ডার উপভোক্তাদের?

Advertisements

পেমেন্টে কী পরিবর্তনে এসেছে? পেমেন্ট সাকসেসফুল হয়নি কেন? আগামী মাসগুলিতে কি লক্ষ্মীর ভাণ্ডার টাকা ঢুকবে? ইত্যাদি বিষয় বিস্তারিত জানতে পড়ে নিন সম্পূর্ণ প্রতিবেদনটি।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প

মাত্র কিছু বছর আগেই পশ্চিমবঙ্গ রাজ্যে শুরু হয়েছিল লক্ষ্মী ভান্ডার প্রকল্প। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দ্বারা শুরু হওয়া এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায়ের মহিলারা প্রতিমাসে পেয়ে যান ১ হাজার টাকা করে এবং অন্যান্য মহিলারা এই প্রকল্পের অধীনে প্রতিমাসে পেয়ে যান ৫০০ টাকা করে। এতদিন এমন ভাবেই চলে এসেছে লক্ষ্মী ভান্ডার প্রকল্প।

কিন্তু গত মাসেই বাড়িয়ে দেওয়া হয়েছে এই প্রকল্পের টাকার পরিমাণ। মহিলা, শিশু উন্নয়ন এবং সমাজকল্যাণ বিভাগের অধীনস্থ এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে বর্তমানে সুবিধাভোগী রয়েছেন ২ কোটিরও বেশি মহিলা। কিন্তু বর্তমানে এই প্রকল্পের ভাতা দেওয়ায় এসেছে এক বিশাল পরিবর্তন।

পেমেন্টে কী পরিবর্তনে এসেছে?

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের এই পরিবর্তন দেখা যাচ্ছে পেমেন্ট স্ট্যাটাসে। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধাভোগী এমন অনেকেরই ব্যাংক একাউন্ট স্ট্যাটাস ভালোভাবে খেয়াল করলে দেখা যাচ্ছে যে গত এপ্রিল মাসের পেমেন্ট স্ট্যাটাস সাকসেসফুল হয়েছে অর্থাৎ এপ্রিল মাসের নির্ধারিত টাকা সেই ব্যক্তির ব্যাংক অ্যাকাউন্টে ইতিমধ্যে জমা হয়ে গিয়েছে। কিন্তু তার পাশাপাশি দেখা যাচ্ছে যে মেয়ে মাসের পেমেন্ট স্ট্যাটাস হয়ে রয়েছে আন্ডার প্রসেস অবস্থায়। এর ফলে মে মাসের টাকা ঢোকেনি সেই ব্যক্তির ব্যাংক অ্যাকাউন্টে।

পেমেন্ট সাকসেসফুল হয়নি কেন?

২০২৪ সালের মে মাস এখনো শুরু হয়নি। কিন্তু ইতিমধ্যেই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের উপভোক্তাদের ব্যাংক অ্যাকাউন্টে পেমেন্ট স্ট্যাটাসে “Payment Under Process” এই কথাটি প্রতিফলিত হয়ে গিয়েছে। এর ফলে বোঝা যাচ্ছে যে মে মাসের ভাতাটি সরকারের তরফ থেকে প্রসেস করে দেওয়া হয়েছে। মে মাস শুরু হওয়ার কিছুদিনের মধ্যেই সেই টাকাটি ঢুকে যাবে উপভোক্তার নির্ধারিত ব্যাংক অ্যাকাউন্ট এ।

এখন প্রশ্ন হচ্ছে, আগামী মাসগুলোতে কি লক্ষ্মীর ভাণ্ডার টাকা ঢুকবে?

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের অনেক পুরোনো উপভোক্তার থেকেই জানা যাচ্ছে যে এপ্রিল মাসে তাদের ব্যাংক অ্যাকাউন্টে কোন টাকা ঢোকেনি। সেই না ঢোকা টাকা মে মাসের টাকার সাথে একসাথে ঢুকবে কিনা সেই বিষয়ে প্রশ্ন রয়েছে অনেক উপভোক্তার। এমতাবস্থায় যেসব উপভোক্তার টাকা এপ্রিল মাসে ঢোকেনি তাদের ক্ষেত্রে এপ্রিল ও মে মাসের টাকা একসাথে ঢুকবে কিনা সেই বিষয়ে এখনও পর্যন্ত কোন তথ্য পাওয়া যাচ্ছে না।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।