Advertisements

Civic Volunteer 2024: একলাফে অনেকটা বেতন বাড়ছে সিভিক ভলেন্টিয়ারদের, কত হচ্ছে নতুন বেতন?

Isha Gupta

Isha Gupta

Civic Volunteer 2024: রাজ্যের সিভিক ভলেন্টিয়ারদের জন্য রয়েছে দারুন সুখবর। ২০২৪-২৫ রাজ্য সরকারের বাজেটে রয়েছে বিরাট পরিবর্তন। ২০২৪ সালের মে মাস থেকেই বর্ধিত হবে পশ্চিমবঙ্গের সিভিল পুলিশ ও ভিলেজ পুলিশের বেতন। মিলবে উপড়ি বোনাস।

Advertisements

পশ্চিমবঙ্গের বিধানসভা বাজেটে সিভিক ভলান্টিয়ারদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের তরফ থেকে। রাজ্যের বাজেটে বরাদ্দ করা হয়েছে বাড়তি ১৮০ কোটি টাকা। কিন্তু কিসের জন্য এই বাড়তি বাজেট?

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

Civic Volunteer 2024

ভাতা বাড়ল সিভিক ভলান্টিয়ারদের । বেতনে বৃদ্ধি ১০০০ টাকা। অর্থাৎ আগে একজন সিভিক ভলান্টিয়ার বেতন বাবদ যে টাকা পেতেন এবার তার থেকে ১ হাজার টাকা বেশি পাবেন। সিভিক ভলেন্টিয়ার দের জন্য বাড়ল চাকরির সুযোগও। রাজ্য পুলিশের ২০ শতাংশ চাকরি সংরক্ষিত থাকবে সিভিক ভলান্টিয়ারদের জন্য। এই সুখবর দিলেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এই খাতে চলতি বাজেটে রাজ্য সরকার বরাদ্দ করেছে মোট ১৮০ কোটি টাকা।

শুধু মাত্র বেতন বৃদ্ধি বা চাকরির সুযোগই নয়, এবার থেকে বৃদ্ধি করা হচ্ছে সিভিক পুলিশ এবং ভিলেজ পুলিশ থেকে রাজ্য পুলিশে কর্মী নিয়োগের সংখ্যা। রাজ্য পুলিশের নতুন নিয়োগের মধ্যে নিয়োগ করা হবে প্রচুর সিভিক ভলেন্টিয়ার দেরও। প্রতি ১০০০ জন পুলিশের মধ্যে নিযুক্ত হবেন মোট ২০০ জন সিভিক ভলেন্টিয়ার।

সিভিক ভলান্টিয়ার থেকে কলকাতা পুলিশ, হোমগার্ড–সহ স্থায়ী চাকরি দেওয়ার কথা আলোচনা করা হয় মন্ত্রিসভার বৈঠকে। বৃদ্ধি হয়েছে সিভিক ভলেন্টিয়ার ও ভিলেজ পুলিশের অবসরকালীন সুবিধার। রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান যে আগে উল্লিখিত পদে কর্মরত মানুষদের অবসরকালীন দেওয়া হত মোট দুই থেকে তিন লক্ষ টাকা। যা বর্তমানে বাড়িয়ে করা হয়েছে ৫ লক্ষ টাকা। এই কারণে রাজ্যের বাজেটে অতিরিক্ত ১০০ কোটি টাকা ধার্য করা হয়েছে।

শুধু তাই নয়, বৃদ্ধি করা হয়েছে বোনাসের পরিমাণও। চলতি বছরেই নবান্নের পক্ষ থেকে সিভিক ভলেন্টিয়ারদের বোনাসের পরিমাণ বৃদ্ধির বিষয় নিয়ে আলোচনা শুরু হয়। সেই অনুযায়ী একটি ঘোষণা করা হয়েছিল নবান্নের পক্ষ থেকে। ২০২৩ সালে দূর্গা পূজার সময় সিভিক ভলেন্টিয়াররা নিজেদের বেতনের সাথে সাথে পেয়েছিলেন বোনাসের অতিরিক্ত অঙ্ক। এই বছর বৃদ্ধি হয়েছে সেই অংকেও। সিভিক ভলেন্টিয়ারদের বোনাস বাড়িয়ে করা হয়েছে প্রত্যেকের জন্য ৫৩০০ টাকা।

১লা এপ্রিল থেকেই শুরু হয়ে গিয়েছে ২০২৪-২৫ অর্থ বর্ষের। ফলে ২০২৪ সালের মে মাস থেকেই বাড়িয়ে দেওয়া হবে সিভিক ভলেন্টিয়ার ও ভিলেজে পুলিশের বেতনের পরিমাণ।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।