Advertisements

সাংবাদিকতা নিয়ে পড়লে কি হওয়া যায়? সাংবাদিকতা নিয়ে পড়লে কি চাকরি পাওয়া যায়?

Isha Gupta

Isha Gupta

সাংবাদিকতা বা জার্নালিজম নিয়ে পড়ছেন? ভবিষ্যতে সাংবাদিকতাকে জীবনের পেশা বানিয়ে নিজের স্বপ্ন পূরণ করতে চান? উচ্চমাধ্যমিক পরীক্ষার পর ভাবছেন কোন বিষয়ে স্নাতক করবেন? তাহলে এই প্রতিবেদনটি আপনারই জন্য।

Advertisements

জার্নালিজম বা সাংবাদিকতা কী? সাংবাদিকতা নিয়ে পড়লে কি কি চাকরির সুযোগ পেতে পারেন? সাংবাদিকতার মাধ্যমে কোন কোন পদে নিয়োগ হতে পারে? সাংবাদিকদের মাসিক বেতন কত? আপনার এইসব প্রশ্নের উত্তরগুলি পেতে পড়ে নিন সম্পূর্ণ প্রতিবেদনটি।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

কয়েক মাস আগেই হয়ে গিয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। আর কিছুদিনের মধ্যেই উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হয়ে যেতে পারে। এখন নিশ্চয় অনেক শিক্ষার্থী ভাবছেন এরপরে কোন বিষয় নিয়ে স্নাতক স্তরে পড়াশোনা করবেন, কোন বিষয় নিয়ে পড়লে ভবিষ্যতে খুব সহজেই চাকরি পেতে পারেন ইত্যাদি। এমতাবস্থায় বেশিরভাগ শিক্ষার্থী অনেকগুলি বিষয়ের মধ্যে দ্বিধান্বিত থাকেন। তাই আজকে প্রতিবেদনের মাধ্যমে জেনে নেওয়া যাক জার্নালিজম বা সাংবাদিকতা বিষয়টি নিয়ে পড়াশোনা করলে ভবিষ্যতের কিভাবে চাকরি পাবেন বা কোন কোন স্কোপ রয়েছে।

জার্নালিজম বা সাংবাদিকতা কী?

সাংবাদিকতার সাহায্যে সমাজ রাষ্ট্র রাজ্য প্রকৃতি ইত্যাদির বিভিন্ন সংবাদকে বিভিন্ন গণমাধ্যমের মাধ্যমে প্রকাশ করা যায়। এছাড়াও সাংবাদিকতার মাধ্যমে নিজস্ব মতামত জনসমক্ষে পেশ করা যায়।

সাংবাদিকতা নিয়ে পড়লে কী কী পদে চাকরির সুযোগ পেতে পারেন?

শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিক পরীক্ষার পর সাংবাদিকতা নিয়ে পড়াশোনা করলে পেয়ে যেতে পারেন বিভিন্ন চাকরির সুযোগ। যার মধ্যে রয়েছে বিভিন্ন সংবাদ লেখা, খবরের কাগজ বা সংবাদ মাধ্যমের পেজ তৈরি করা, বিভিন্ন জায়গা থেকে সংবাদের রিপোর্টিং করা, অ্যাংকারিং, রেডিও জকির কাজ, ভিডিও এডিটিং, সিনেমা তৈরি, এডভারটাইজমেন্ট এর বিভিন্ন কাজ, ডিজিটাল মার্কেটিং ইত্যাদি।

একজন সাংবাদিকের মাসিক বেতন কত হতে পারে?

একজন সাংবাদিক বা কনটেন্ট রাইটারের মাসিক বেতন ১৫ হাজার টাকা থেকে শুরু করে ২০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

সাংবাদিকতা বা জার্নালিজম ছাড়া আর কোন বিষয় নিয়ে পড়াশোনা করলে মিডিয়ার সঙ্গে সংযুক্ত থাকা যাবে?

শুধুমাত্র সাংবাদিকতা বা জার্নালিজমই নয় মাস কমিউনিকেশন বা গণজ্ঞাপন নিয়ে পড়াশোনা করলেও মিডিয়ার বিভিন্ন কাজের সুযোগ পাওয়া যেতে পারে।

মাস কমিউনিকেশন কী?

অনেকগুলি বিষয়ের সমন্বয়ে গঠিত মাস কমিউনিকেশন বিষয়টি। যার মধ্যে রয়েছে ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, টেলিভিশন, রেডিও ফিল্ম ইত্যাদি আরও বহু বিষয়।

কোন কোন কলেজে জার্নালিজম বা কমিউনিকেশন নিয়ে পড়াশোনা করার সুযোগ পেতে পারেন শিক্ষার্থীরা?

রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে সাংবাদিকতা ও গণজ্ঞাপন বিষয়ে নিয়ে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে পড়াশোনার সুযোগ রয়েছে। কলকাতা, রবীন্দ্রভারতী, বিশ্বভারতী, উত্তরবঙ্গ, যাদবপুর, পশ্চিমবঙ্গ রাজ্য বিশ্ববিদ্যালয়, গৌরবঙ্গ, বর্ধমান, কল্যানী ইত্যাদি বিশ্ববিদ্যালয় ও তার অন্তর্গত বিভিন্ন কলেজ থেকে সাংবাদিকতা নিয়ে পড়াশোনার বিপুল সুযোগ রয়েছে।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।