Advertisements

PMUY 2024: মাত্র ৫০০ টাকায় পাবেন গ্যাস, আজই আবেদন করুন এই যোজনায়

Isha Gupta

Isha Gupta

PMUY 2024: দারিদ্র সীমার নিচে (BPL) বসবাসকারী মহিলাদের জন্য কেন্দ্র সরকারের পক্ষ থেকে শুরু হয়ে গেল দারুন এক যোজনা। দারিদ্র সীমার নিচে বসবাসকারী মহিলারা যাতে রান্না করার জন্য পর্যাপ্ত রান্নার গ্যাস পান সেই কারণেই কেন্দ্র সরকারের পক্ষ থেকে শুরু করা হলো প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। এই প্রকল্প ২০১৬ সালে শুরু হলেও বর্তমানে এই প্রকল্পকে উদ্দেশ্য করে বিরাট বড় এক ঘোষণা করেছে ভারতের কেন্দ্র সরকার।

Advertisements

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা কী? প্রকল্পের মাধ্যমে কী কী সুবিধা পাওয়া যাবে? কেন্দ্র সরকারের পক্ষ থেকে করা বড় ঘোষণাটি কী? আবেদনকারীর যোগ্যতা কী লাগবে? কীভাবে আবেদন করবেন? আবেদনের জন্য কোন কোন নথিপত্র জমা দিতে হবে? ইত্যাদি বিভিন্ন বিষয় পড়ে নিতে হবে এই সম্পূর্ণ প্রতিবেদনটি।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা কী?

প্রধানমন্ত্রী উজ্জ্বলা প্রকল্প বা যোজনার মাধ্যমে কেন্দ্র সরকার দেশের বিপুল সংখ্যক মহিলা কে রান্নার গ্যাস সরবরাহ করার ব্যবস্থা করেছে। দারিদ্র সীমার নিচে বসবাসকারী মহিলারা যাতে সহজে ও পরিষ্কারভাবে নিজেদের রোজকার রান্না করতে সক্ষম হন তার জন্যই গ্যাসের সংযোগ সরবরাহ করা হচ্ছে।

কেন্দ্র সরকারের পক্ষ থেকে করা বড় ঘোষণাটি কী?

২০১৬ সাল থেকে শুরু হওয়া এই প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা টির মাধ্যমে দেশের বহু মহিলার সুবিধা হয়েছে। ২০২১ সালের অগাস্ট মাসে চালু করা হয় উজ্জ্বলা ২.০। সম্প্রতি এই প্রকল্পটির মেয়াদ আরো এক বছর বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে।

প্রকল্পটির মাধ্যমে কী কী সুবিধা পাওয়া যাবে?

প্রধান মন্ত্রী উজ্জ্বলা প্রকল্পের অধীনে কেন্দ্রীয় সরকার ১২টি গ্যাস সিলিন্ডারের ওপর ভর্তুকি দেয়। এর মাধ্যমে গ্রাহকদের প্রতি এলপিজি সিলিন্ডারে দেওয়া হয় হয় ২০০ টাকা করে। এছাড়াও গ্যাসের সংযোগ দেওয়া হয় বিনামূল্যে। এইজন্য উপভোক্তাদের ১৬০০ টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হয়।

আবেদনকারীর যোগ্যতা কী লাগবে?

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় আবেদন করার জন্য আবেদনকারীকে অবশ্যই দারিদ্র সীমার নিচে বসবাসকারী মহিলা হতে হবে। আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছরের উর্ধ্বে। পরিবার থেকে একজন মহিলাই এই প্রকল্পে আবেদন করতে পারবেন। পরিবারের কারোর নামে এলপিজি গ্যাসের লাইন থাকলে তাদের আবেদন যোগ্য বলে বিবেচিত হবে না।

আবেদনের জন্য কোন কোন নথিপত্র জমা দিতে হবে?

এই যোজনার আবেদনের জন্য আবেদন পত্রের সঙ্গে পৌরসভার চেয়ারম্যান বা পঞ্চায়েতের প্রধানের অনুমোদিত BPL শংসাপত্র, রেশন কার্ড, ভোটার আইডি/আধার কার্ডের মতো যেকোন পরিচয়পত্র, পাসপোর্ট সাইজের ছবি ইত্যাদি জমা দিতে হবে।

মহিলারা কীভাবে আবেদন করতে পারবেন?

প্রদত্ত মানদণ্ড অনুসারে যোগ্য মহিলারা অনলাইন এপ্লিকেশনের মাধ্যমে উজ্জ্বলা যোজনা ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। অথবা আবেদনকারীকে দেশের যে কোনও এলপিজি আউটলেটে গিয়ে ফর্ম ফিলাপ করতে হবে।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।