Advertisements

Ceiling Fan Rules: এই চিহ্ন ছাড়া সিলিং ফ্যান বিক্রি বন্ধ, নিয়ম ভাঙলে জরিমানা ৫ লক্ষ টাকা

Adrit Mukherjee

Adrit Mukherjee

Ceiling Fan Rules: গরমে নাজেহাল! এসি একটা কিনে তো নিয়েছেন কিন্তু বিলের ভয়ে তাও সমসময় চালাতে পারছেন না! এমন অবস্থায় এই গরমে ভরসা সেই সিলিং ফ্যান। আসলে এসি যতই থাকুক সারাদিনে গরম থেকে রেহাই পাওয়ার একটাই উপায় তা হলো ফ্যান। এবার সিলিং ফ্যানের বিষয়ে এক বড় পদক্ষেপ নিল সরকার। জানেন কি সেই নতুন নিয়ম!

Advertisements

গরম পড়তে না পড়তে সিলিং ফ্যান কেনার হিড়িক লেগেছে। ঘরে একের বদলে দুটি সিলিং ফ্যান লাগাতে ফ্যান কিনতে যাচ্ছেন অনেকেই। কিন্তু এবার এই নিয়েই সতর্ক করলেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। আপনি যদি এই মরসুমে সিলিং ফ্যান কিনতে যান তাহলে কিন্তু অবশ্যই এই বিষয়ে নজর রাখতে হবে।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

Ceiling Fan Rules: নতুন কি নিয়ম জারি করেছে সরকার?

বর্তমানে নিম্নমানের নানান জিনিসের উপর সরকার কঠোর নজরদারি করছে। নিম্নমানের পণ্য থেকে গ্রাহকদের রক্ষা করতে নানা আইন নিয়ে এসেছে সরকার। এবার সরকার সিলিং ফ্যানের মানের দিকে নজর দিয়েছে। ক্রেতা সুরক্ষা মন্ত্রক সমস্ত ফ্যান উৎপাদনকারীদের কোয়ালিটি কন্ট্রোল অর্ডার জানিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

আরও পড়ুন: সম্পূর্ণ বিনামূল্যে পাবেন ১০টি গ্যাস, কীভাবে করবেন আবেদন? দেখুন

এই বিজ্ঞপ্তি অনুযায়ী সমস্ত ফ্যানে ISI MARK থাকা বাধ্যতামূলক। 2024 সালের ফেব্রুয়ারি মাসের পর থেকেই এই চিহ্ন ছাড়া সিলিং ফ্যান বিক্রি, গোডাউনে রাখা বা আমদানি করা কঠোরভাবে নিষিদ্ধ করেছে।

Ceiling Fan Rules: নির্দেশ না মানলে কি করা হবে?

কোনো বিক্রেতা যদি এই নির্দেশ অমান্য করে তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। নির্দেশ অনুযায়ী প্রথমবার নির্দেশ অমান্য করলে ২ লক্ষ টাকা জরিমানা নেওয়া হবে। সাথে দু বছরের জেল পর্যন্ত হতে পারে। আর কেউ যদি দ্বিতীয় বার নির্দেশ অমান্য করে তাহলে ৫ লক্ষ টাকার জরিমানা বা জিনিসের দামের ১০ গুন পর্যন্ত জরিমানা করা হবে।

আরও পড়ুন: অষ্টম শ্রেণির পাসেই ব্যাঙ্কে চাকরি সুযোগ, মাসে বেতন 44 হাজার টাকা! দেখুন আবেদন পদ্ধতি

Ceiling Fan Rules: কেন এই পদক্ষেপ নেওয়া হয়েছে?

বৈদ্যুতিক সিলিং টাইপ ফ্যান সংক্রান্ত এই নির্দেশ গত বছর 9th August জারি করা হয়েছে। তখন থেকেই জানানো হয়েছিল এই অর্ডার জারি হওয়ার পর থেকে তা ৬ মাস পর কার্যকর হবে। ইতিমধ্যে ফেব্রুয়ারি মাস থেকে এই নিয়ম কার্যকর হয়ে গেছে। মূলত দেশীয় শিল্পের প্রসারের লক্ষ্যে ও কম দামে নিম্নমানের সামগ্রী আমদানি রোধে ব্যবস্থা নিয়েছে সরকার।

whatsapp logo
About Author