Advertisements

৫% কমল পাসের হার, প্রকাশ্যে মাধ্যমিকের রেজাল্ট, কে প্রথম হল? দেখে নাও

Isha Gupta

Isha Gupta

প্রকাশ্যে মাধ্যমিকের রেজাল্ট: কয়েকমাস আগেই শেষ হয়েছে রাজ্যের মাধ্যমিক পরীক্ষা। ফলপ্রকাশের আশায় বসে ছিল বহু ছাত্রছাত্রী। গতকাল হল সেই অপেক্ষার অবসান। প্রকাশিত হয়েছে মাধ্যমিক পরীক্ষার চূড়ান্ত ফলাফল। রেজাল্ট দেখে মাথায় হাত ছাত্রছাত্রীদের। কমেছে ছাত্রছাত্রীর পাশের হার।

Advertisements

কীভাবে দেখবেন মাধ্যমিকের রেজাল্ট? মাধ্যমিক পরীক্ষার ফলাফল কী হলো? কোন রাজ্য থেকে ঘোষণা করা হল এই ফলাফল? কত শতাংশ কমে গিয়েছে পাশের হার? এসএমএস এর মাধ্যমে কীভাবে দেখবেন পশ্চিমবঙ্গের মাধ্যমিকের রেজাল্ট? এইসব কিছু জানতে পড়ে নিতে পারেন সম্পূর্ন প্রতিবেদনটি।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

কোন রাজ্য থেকে প্রকাশিত হল মাধ্যমিকের ফলাফল?

২০২৪ সালে ঝাড়খণ্ডের মাধ্যমিক বা ম্যাট্রিক পরীক্ষা শুরু হয়েছিল ফেব্রুয়ারি মাসের ৬ তারিখ থেকে যা চলেছিল ২৬ শে ফেব্রুয়ারি পর্যন্ত। সম্প্রতি সেই মাধ্যমিক পরীক্ষারই ফলাফল প্রকাশ্যে এসেছে।

কীভাবে দেখবেন মাধ্যমিকের রেজাল্ট?

ঝাড়খন্ড রাজ্যের মাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখার জন্য ছাত্রছাত্রীদের চলে যেতে হবে ঝাড়খণ্ডের রেজাল্ট দেখার অফিশিয়াল ওয়েবসাইট jacresults.com এ। পরীক্ষার ফলাফল দেখার জন্য ছাত্রছাত্রীদের ক্লিক করতে হবে JAC Matric Result 2024 এ। এরপর সেখানে নিজেদের পরীক্ষার রোল নম্বর এবং রোল কোড দিয়ে সাবমিট করলেই কম্পিউটার বা মোবাইলের পর্দায় ফুটে উঠবে পরীক্ষার্থীর রেজাল্ট।

মাধ্যমিক পরীক্ষার ফলাফল কি হলো?

ঝাড়খণ্ডের মাধ্যমিক পরীক্ষায় মোট ৯৯.২% নম্বর পেয়ে প্রথম হয়েছেন জোসনা জ্যোতি। দ্বিতীয় স্থানে রয়েছেন সানা সঞ্জরি। যার প্রাপ্ত নম্বর মোট ৯৮.৬%। এরপর যুগ্মভাবে তৃতীয় হয়েছেন করিশমা কুমারী এবং সৃষ্টি সোমা। পরীক্ষার ফলাফল অনুযায়ী জানা যাচ্ছে প্রথম ডিভিশনের রয়েছেন প্রায় ৫৮% পরীক্ষার্থী। এছাড়াও দ্বিতীয় এবং তৃতীয় ডিভিশনে পাশ করেছেন বহু পরীক্ষার্থী।

ম্যাট্রিক বা মাধ্যমিক পরীক্ষায় পাশের হার কত?

গত বছরের মেট্রিক পরীক্ষার ফলাফলের সাথে তুলনা করলে দেখা যাচ্ছে এই বছর পাশের হার কমেছে অনেকটাই। গত বছর পাশের হার ছিল ৯৫.৩৮% যা ২০২৪ সালে কমে গিয়ে হয়েছে ৯০.৩১%। অর্থাৎ পরীক্ষায় পাশের হার কমে গিয়েছে প্রায় ৫%।

কবে প্রকাশিত হবে পশ্চিমবঙ্গের মাধ্যমিকের রেজাল্ট?

মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে খুব শীঘ্রই প্রকাশিত হতে পারে পশ্চিমবঙ্গ রাজ্যের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। খবর থেকে জানা যাচ্ছে ২০ শে এপ্রিলের পর পরই প্রকাশিত হতে পারে পশ্চিমবঙ্গ রাজ্যের মাধ্যমিক পরীক্ষার ফলাফল।

কীভাবে দেখবেন এই রাজ্যের মাধ্যমিক পরীক্ষার ফলাফল?

wbresults.nic.in- এই ওয়েবসাইটে লগইন করে পরীক্ষার্থীর রোল নম্বর ও জন্মের তারিখ দিলেই দেখা যাবে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। পরীক্ষার্থীরা চাইলে নিজেদের রেজাল্ট প্রিন্ট আউট করিয়ে নিতে পারবেন।

SMS এর মাধ্যমে কীভাবে রেজাল্ট দেখা যাবে?

শিক্ষার্থীদের কাছে কম্পিউটার বা স্মার্টফোনের ব্যবস্থা না থাকলে তারা এসএমএস এর মাধ্যমেও জেনে নিতে পারবেন নিজের মাধ্যমিক পরীক্ষার ফলাফল। যার জন্য শিক্ষার্থীকে 5676750 নম্বরে প্রথমে WB লিখে তারপর নিজের রোল নাম্বার লিখে এসএমএস পাঠাতে হবে। এর কিছুক্ষণের মধ্যেই পরীক্ষার্থীর সম্পূর্ণ রেজাল্ট স্ক্রিনে চলে আসবে।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।