Advertisements

কারোর চাকরি বাতিল হচ্ছে না? কি জানাচ্ছেন মমতা?

Isha Gupta

Isha Gupta

ভোটের আগেই তুলকালাম। রাজ্যে লোকসভা নির্বাচন শুরু হবার মাঝেই SSC দুর্নীতি মামলার চূড়ান্ত রায় ঘোষণা করলো পশ্চিমবঙ্গের উচ্চ আদালত। চাকরিহারা হলেন ২৫,৭৫৩ জন। বাতিল হল গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দ্বাদশের ২০১৬ র প্যানেল। চাকরি প্রাপকদের ফেরত দিতে হবে বেতনের সমস্ত টাকা।

Advertisements

কীভাবে এতদিন ধরে চলেছে সম্পূর্ন বিচারধারা? পশ্চিমবঙ্গ রাজ্যের উচ্চ আদালতের চূড়ান্ত রায়টি কী? চাকরি হারা শিক্ষকদের জন্য কি নির্দেশ দেওয়া হল? তদন্ত কি এখানেই শেষ? এই সমস্ত বিষয়ে বিশদে জানতে পড়ে নিন এই প্রতিবেদনটি।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

কীভাবে এতদিন ধরে চলেছে এসএসসি দুর্নীতি মামলার সম্পূর্ণ বিচারধারা?

পশ্চিমবঙ্গের কলকাতা হাইকোর্টে এসএসসি দুর্নীতির মামলার সঠিক বিচারের জন্য আবেদন করা হলে, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্রায় ৫ হাজার জনের চাকরি বাতিলের আদেশ দিয়েছিলেন। সেই নিয়ে চাকরি প্রাপকরা সুপ্রিম কোর্টের কাছে আর যে জানিয়ে পুনরায় মামলা করেছিলেন। এরপরে সেই মামলা ভারতের শীর্ষ আদালত থেকে কলকাতা হাইকোর্টের বিশেষ বেঞ্চের কাছে হস্তান্তর করা হয়। আগামী ছয় মাসের মধ্যে বিচার শেষ করার আদেশ দেওয়া হয়েছিল শীর্ষ আদালত থেকে। সেই মত এতদিন ধরে চলছিল শুনানি। চাকরি প্রাপকদের হয়ে লড়ছিলেন তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় সহ অন্যান্য আইনজীবীরা। আজ সেই মামলার চূড়ান্ত রায় ঘোষণা করেছে কলকাতা হাইকোর্ট।

পশ্চিমবঙ্গ রাজ্যের উচ্চ আদালতের চূড়ান্ত রায়টি কী?

SSC দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্টের চূড়ান্ত রায় অনুযায়ী বাতিল করা হয়েছে ২৫,৭৫৩ জনের চাকরি। মেয়াদ উত্তীর্ণ প্যানেলের মাধ্যমে প্রাপ্ত চাকরি কখনোই বৈধ নয়। তবে মাত্র একজনের চাকরি বহাল হয়েছে। এক্ষেত্রে কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক মানবিকতার কারণে সোমা দাস নামক এক ক্যান্সার আক্রান্ত চাকরি প্রাপকের চাকরি বহাল রাখার আদেশ দিয়েছেন।

চাকরি হারাদের জন্য কী নির্দেশ দেওয়া হল?

বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি মহম্মদ সবির রশিদির ডিভিশন বেঞ্চ আজ জানায়, বেআইনি পথে প্রাপ্ত চাকরির সমস্ত বেতন সুদসহ ফেরত দিতে হবে চাকরি প্রাপকদের। এর জন্য চাকরি প্রাপকদের কাছে সময় দেওয়া হয়েছে মাত্র ৪ সপ্তাহ। ১২ শতাংশ হাড়ের সুদ দিয়ে জেলাশাসকের কাছে জমা দিতে হবে চাকরি প্রাপকের এতদিনের সমস্ত বেতন। পরবর্তী ২ সপ্তাহের মধ্যে জেলাশাসক সেই সমস্ত টাকা জমা করবেন হাইকোর্টে।

তাহলে SSC দুর্নীতি মামলার তদন্ত কি এখানেই শেষ?

না, SSC দুর্নীতি মামলার তদন্ত এখানেই শেষ নয়। হাইকোর্টের রায় অনুসারে এরপর থেকে এই তদন্ত জারি রাখবে CBI। যাকে প্রয়োজন, তাকেই হেফাজতে নিতে পারবে সিবিআই। এসএসসিকে পুনরায় নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও SSC র সার্ভারে যত শীঘ্র সম্ভব ওএমআর শিট আপলোড করার আদেশ দিয়েছে উচ্চ আদালত।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।