Advertisements

Summer Holidays 2024: টানা ৩ মাসের জন্য গরমের ছুটি পড়বে এবারে? কী জানাচ্ছে মধ্য শিক্ষা পর্ষদ

Isha Gupta

Isha Gupta

Summer Holidays 2024: রাজ্যের বিদ্যালয় গুলিতে পড়ে গেল গরমের ছুটি। চলবে অনির্দিষ্ট কালের জন্য। প্রচণ্ড গরমে মানুষের অবস্থা নাজেহাল। বেশিরভাগ বিদ্যালয়ই শুরু হয় সকালে ১০ টার পর থেকে। সেই সময়ে চলে ভয়াবহ তাপপ্রবাহ। প্রচণ্ড গরমে বিদ্যালয় পড়ুয়ারা যাতে অসুস্থ না হয়ে পড়ে তার জন্যই রাজ্যে ঘোষণা করে দেওয়া হল গরমের ছুটির। এই নিয়ে শিক্ষকদের এক বড় অংশ তুলেছেন প্রশ্ন।

Advertisements

কী সেই প্রশ্ন? কবে থেকে শুরু হবে গরমের ছুটি? কবে পুনরায় খুলছে বিদ্যালয়গুলো? শিক্ষকদের আবেদন কী? এই সমস্ত প্রশ্নের উত্তর পেতে সম্পূর্ন প্রতিবেদনটি দেখে নিন।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

কবে থেকে গরমের ছুটি শুরু হওয়ার ঘোষণা হয়েছে?

২০২৪ সালের এপ্রিল মাসের ২২ তারিখ অর্থাৎ গতকাল থেকেই গরমের ছুটি শুরু হয়ে গিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যের বিদ্যালয় গুলিতে।

কবে পুনরায় খুলবে বিদ্যালয়েগুলি?

রাজ্য সরকারের তরফ থেকে করা ঘোষণা অনুযায়ী, এই গরমের ছুটি দেওয়া হয়েছে অনির্দিষ্টকালের জন্য। অর্থাৎ এখনো পর্যন্ত কবে বিদ্যালয়ে খুলবে সে সম্পর্কে কোন তথ্য দেওয়া হয়নি।

অধিকাংশ শিক্ষকেরা গরমের ছুটির ঘোষণা নিয়ে কী প্রশ্ন তুলেছেন?

অধিকাংশ বিদ্যালয়ে শিক্ষকেরা এক জোট হয়ে জানিয়েছেন তাঁদের প্রতিবাদ। তাদের দাবি অনুযায়ী, পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে রাজ্যের বিদ্যালয় গুলির জন্য যে গরমের ছুটি বরাদ্দ করা হয় তা কখনোই কাম্য নয়। বিগত ২-৩ বছর ধরেই গরমের প্রচণ্ড দাবদাহ শুরু হয়ে যায় এপ্রিল মাসের মাঝামাঝি সময় থেকেই। কিন্তু সারা বছরের ছুটির তালিকায় এখনো গরমের ছুটি বরাদ্দ রয়েছে মে মাস থেকে। বছরে মোট ৬৫ দিন বিদ্যালয়ের ছুটি থাকে যার মধ্যে গরমের ছুটি থাকে মাত্র ১০ দিনের। বছরের শুরুতেই কেন সঠিক সময় ও দিনের হিসাব রেখে বিদ্যালয়ের গরমের ছুটি বেশি করে দেওয়া হয় না? এই নিয়েই প্রশ্ন তুলেছেন শিক্ষকদের একাংশ।

রাজ্য সরকারের কাছে শিক্ষকদের আবেদন কী?

অল পোস্ট গ্রাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন এর তরফ থেকে গরমের ছুটি নিয়ে একটি চিঠি পাঠানো হয়েছে বিদ্যালয় শিক্ষা দপ্তরকে। বার্ষিক ৬৫ দিনের ছুটির তালিকায় অন্তর্ভুক্ত গরমের ছুটি ছিল মে মাসের ৯ তারিখ থেকে ২০ তারিখ পর্যন্ত। যেটি পরে বাড়িয়ে মে মাসের ৬ তারিখে করা হয়। কিন্তু প্রচণ্ড গরমের তাপপ্রবাহের জন্য অনির্দিষ্টকালের গরমের ছুটি ঘোষণা করা হয় এপ্রিল মাসের ২২ তারিখ থেকেই। শিক্ষকদের একাংশের দাবি, এইভাবে অনির্দিষ্টকালের জন্য গরমের ছুটি বহাল না রেখে, পুনরায় বাম আমলের মত বার্ষিক ছুটি ফিরিয়ে আনা হোক। এই প্রচন্ড গরমে মাত্র ১০ দিনের ছুটির বাস্তবসম্মত নয় তাই বছরের শুরুতেই বাম আমলের সাথে তুলনা করে মোট ৮৫ দিনের ছুটি দেওয়ার দাবি জানিয়েছেন অনেক শিক্ষক।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।