Advertisements

চাকরি গেল যেসব যোগ্য প্রার্থীদের, তাঁদের কি হবে? জানাল হাইকোর্ট

Isha Gupta

Isha Gupta

Updated on:

নিয়োগ দুর্নীতি মামলায় এলো বড় মোড়। প্রায় সাড়ে ৩ মাস ধরে চলা বহু প্রতীক্ষিত SSC নিয়োগ দুর্নীতি মামলার রায় ঘোষণা করল পশ্চিমবঙ্গের উচ্চ আদালত। বাতিল করা হল ২০১৬ সালের গ্রুপ C, গ্রুপ D, নবম – দ্বাদশ এর প্যানেল। চাকরি হারালেন প্রায় ২৬,০০০ জন চাকরি প্রাপক। নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ন অবৈধ, জানাল কলকাতা হাইকোর্ট।

Advertisements

SSC-র গ্ৰুপ-সি, গ্ৰুপ-ডি, নবম-দশম এবং একাদশ-দ্বাদশ শ্রেণির ২৪ হাজারের বেশি শূন্যপদে নিয়োগে দুর্নীতির অভিযোগ ওঠার পর বিচারে বহু চাকরি প্রাপকের চাকরি বাতিলের রায় দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বর্তমানে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় আর দেওয়া রায়কেই মান্যতা দিল শীর্ষ আদালত।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

কিন্তু এখন প্রশ্ন হলো, যাঁরা যোগ্য চাকরি প্রার্থী তাদের কি আর কোনো আশা থাকল না চাকরি পাবার? না, তা নয়। সমস্ত পরীক্ষার্থীর মোট ২৩ লক্ষ টি OMR শিটের পুনর্বিচারের আদেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। ওমর শিট পুনরায় বিচার করে নম্বর মেলানো হবে পূর্বের প্রকাশিত SSC র ফলাফলের সাথে। নতুন প্যানেল প্রকাশের জন্য OMR শিটের নম্বরের সাথে যোগ করা হবে পরীক্ষার্থীর একাডেমিক নম্বর ও তাঁর ইন্টারভিউ এর নম্বর। নতুন প্যানেলে নাম আসা প্রার্থীদের দেওয়া হবে নিয়োগপত্র এবং অবিলম্বে করা হবে তাদের চাকরির ব্যবস্থা।

SSC র গ্রুপ সি নিয়োগের OMR শিট তৈরি দায়িত্বে ছিল নাইসা নামক এক সংস্থা। দুর্নীতি মামলা চলাকালীন পঙ্কজ বানসাল নামের নাইসার এক আধিকারিকের বাড়িতে হানা দেয় সিবিআই। সেখান থেকে পাওয়া যায় ৩ টি হার্ড ডিস্ক যাতে ছিল প্রায় ৫০ লক্ষ পাতার OMR শিটের স্ক্যান করা কপি।

আদালতের নির্দেশ অনুযায়ী, SSC কে আদালতের সামনে পেশ করতে হবে ২০১৬ সালে প্রকাশিত প্যানেলের সমস্ত পরীক্ষার্থীর OMR শিট। ওপেন টেন্ডারের মাধ্যমে সেই সমস্ত OMR শিটের পুনরায় মূল্যায়ন করানো হবে নাইসা ব্যতীত অন্য কোনো সংস্থাকে দিয়ে। মূল্যায়নের পর যোগ্য চাকরি প্রার্থীদের নাম প্রকাশ করা হবে এবং তার নিরিখেই পুনরায় নিয়োগপত্র পাবেন যোগ্য চাকরি প্রার্থীরা।

এই তদন্ত এরপরেও জারি রাখবে CBI, এমনটাই নির্দেশ আদালতের তরফ থেকে। যে কাউকে প্রয়োজন পড়লেই তদন্তের জন্য হেফাজতে নিতে পারবে সিবিআই। আদালতের দেওয়া সম্পূর্ন নির্দেশে রয়েছে মোট ২৮১ টি পাতা এবং ৩৭০ টি অনুচ্ছেদ। যা এখনও প্রকাশিত হয়নি। এটি সামনে এলেই সমস্ত নির্দেশ বিস্তারিত ভাবে জানা যাবে।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।