Advertisements

Aikyashree Scholarship 2024: মাধ্যমিকের পর এই স্কলারশিপে পড়ুয়ারা পাবেন ১৬,০০০ টাকা, কীভাবে করবে আবেদন? জেনে নাও

Isha Gupta

Isha Gupta

Aikyashree Scholarship 2024: ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসেই শেষ হয়েছে রাজ্যের মাধ্যমিক পরীক্ষা। এখন অনেকেই অপেক্ষা করছেন মাধ্যমিকের ফল প্রকাশের আশায়। কিন্তু আবার অনেকেরই কপালে পড়েছে চিন্তার ভাঁজ। মাধ্যমিকের পর কীভাবে চালাবেন লেখাপড়ার বিপুল খরচ? এবার আর কোনো চিন্তা নেই। রাজ্য সরকারের দেওয়া মেধাবৃত্তি বা স্কলারশিপ আর টাকা দিয়েই গড়ে তুলতে পারেন নিজের সন্তানদের সুন্দর ভবিষ্যত।

Advertisements

কোন স্কলারশিপ এ ছাত্রছাত্রী আবেদন করতে পারবেন? কীভাবে আবেদন করবেন? কত টাকা পাবেন? কারা কারা আবেদন করতে পারবেন? এই সমস্ত কিছুর সম্পূর্ন বিবরণ জানতে পড়ে নিন সম্পূর্ণ প্রতিবেদনটি।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

কোন স্কলারশিপ এ ছাত্রছাত্রী আবেদন করতে পারবেন?

রাজ্যের অভাবে মেধাবী ছাত্রছাত্রী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিয়ে এসেছেন বিভিন্ন মেধাবৃত্তি বা স্কলারশিপ এর প্রকল্প। যার মাধ্যমে আর পিছিয়ে থাকবেন না অভাবই ছাত্র-ছাত্রীরা। তারাও সমানভাবে পড়াশোনা করে গড়ে তুলতে পারবেন নিজেদের উজ্জ্বল ভবিষ্যৎ। এই উদ্যোগেই রাজ্যের মাদ্রাসা শিক্ষা দপ্তর অভাবী ছাত্র-ছাত্রীদের মেধার বিচারে দিয়ে থাকে ঐক্যশ্রী নামক এক মেধাবৃত্তি। প্রথম শ্রেণী থেকে শুরু করে মাধ্যমিক ও তার পরবর্তী পড়াশোনার জন্য দেওয়া হয়ে থাকে এই ঐক্যশ্রী স্কলারশিপ।

ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের মাধ্যমে কত টাকা পাবেন?

মাধ্যমিকের পরে ক্লাস XI ও XII এর জন্য ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবেন ঐক্যশ্রী স্কলারশিপ এর জন্য। এখানে যারা বাড়িতে থেকে পড়াশোনা করছেন এবং যারা হোস্টেলে থেকে পড়াশোনা করবেন তারা সকলেই পেয়ে যাবেন এই স্কলারশিপ এর সুবিধা। এই প্রকল্পের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা প্রায় ৭০০০ টাকা থেকে শুরু করে ১৬ হাজার টাকা পর্যন্ত পেয়ে যেতে পারেন।

কীভাবে আবেদন করবেন?

সম্পূর্ণ অনলাইন মাধ্যমে ঐক্যশ্রীর অফিশিয়াল ওয়েবসাইটের WBMDFC পোর্টালে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর আবেদনকারী কে নিজের জেলা সিলেক্ট করে প্রদত্ত ফর্মে নিজের নাম, ঠিকানা, ইমেল আইডি, অভিভাবকের নাম, জন্মতারিখ, আধার নম্বর, মোবাইল নাম্বার, ব্যাংক একাউন্ট নম্বর ইত্যাদি যথাযথভাবে পূরণ করে Submit and Proceed অপশনে ক্লিক করতে হবে।

স্কলারশিপটি পাওয়ার জন্য মাধ্যমিক পরীক্ষায় মোট কত নম্বর পেতে হবে?

ঐক্যশ্রী কলারশিপ পাওয়ার জন্য মাধ্যমিক পরীক্ষায় ছাত্র-ছাত্রীদের কমপক্ষে ৫০ শতাংশ নম্বর পেতে হবে।

কারা কারা আবেদন করতে পারবেন?

আবেদনে ইচ্ছুক ছাত্রছাত্রীকে অবশ্যই পশ্চিমবঙ্গ রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। এবং পড়াশোনার জন্য এই রাজ্যেই থাকতে হবে। রাজ্যের বাইরে থাকা ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের কোনরকম সুবিধা পাবেন না। সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে থাকতে হবে। আবেদনকারীকে মুসলিম, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ পার্সি এবং জৈন- এই ৬টি সম্প্রদায়ের মধ্যে যে কোনও একটি সম্প্রদায়ের হতে হবে। এবং পড়ুয়ার পরিবারের বার্ষিক আয় দু লক্ষ টাকার মধ্যে হতে হবে।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।