Advertisements

Summer Vacation 2024: গরমের ছুটিতেও নেই রেহাই, এই কাজ করতেই হবে সবাইকে

Isha Gupta

Isha Gupta

Updated on:

Summer Vacation 2024: বিদ্যালয়ের পড়াশোনার ধারা অব্যাহত রাখা হবে গরমের ছুটিতেও। বহুদিন ধরেই চলছে গরমের প্রচন্ড তাপপ্রবাহ। সেই কারণেই পশ্চিমবঙ্গ রাজ্যের বিদ্যালয় গুলিতে এগিয়ে আনা হয়েছে গরমের ছুটি। কিন্তু তারপরেও থেমে থাকতে না পড়াশোনা। ছুটির মধ্যেই জোড় কদমে চলছে ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়ের পঠন পাঠন।

Advertisements

Summer Vacation 2024

কবে থেকে পড়েছে গরমের ছুটি? কতদিন পর্যন্ত চলবে এই ছুটি? বিদ্যালয়ের বন্ধ থাকার পরেও কীভাবে চলছে এই পঠন পাঠন এর ব্যবস্থা? কাদের জন্য শুরু হল পড়াশোনার এই ব্যবস্থা? ইত্যাদি বিষয়ে বিস্তারিত জানতে পড়ে নিতে হবে আজকের এই প্রতিবেদনটি।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

রাজ্যে কবে থেকে পড়েছে গরমের ছুটি?

রাজ্য জুড়ে শুরু হয়ে গিয়েছে প্রচন্ড তাপপ্রবাহ। বার্ষিক ছুটির তালিকা অনুযায়ী বিদ্যালয়গুলিতে গরমের ছুটি পড়ার কথা ছিল মে মাসের ৬ তারিখ থেকে যা এগিয়ে এনে বিদ্যালয়ের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে এপ্রিল মাসের ২২ তারিখ থেকেই।

কতদিন পর্যন্ত চলবে এই ছুটি?

আপাতত অনির্দিষ্টকালের জন্য ঘোষণা করা হয়েছে গরমের ছুটি। প্রচন্ড তাপপ্রবাহের যাতে বিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রীদের কোনরকম অসুবিধা না হয় সেই বিষয়ে নজর রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিদ্যালয়ের বন্ধু থাকার পরেও কীভাবে চলবে পঠন-পাঠনের ব্যবস্থা?

বিদ্যালয় গুলিতে গরমের ছুটি ঘোষণা করে দেওয়া হলেও, বছরের সিলেবাস সম্পূর্ণ করার জন্য অনলাইন পদ্ধতিতে জারি থাকবে বিদ্যালয়ের পঠন-পাঠন ব্যবস্থা।

কেন এমন ব্যবস্থা গ্রহণ করা হলো?

পিছিয়ে পড়া সিলেবাস শেষ করার জন্য এবং ছাত্র-ছাত্রীদের পড়াশোনার ধারাবাহিকতা বজায় রাখার জন্যই এই অনলাইন ক্লাসের পন্থা অবলম্বন করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলি। এই ব্যবস্থায় অভিভাবকদের থেকেও ইতিবাচক প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে।

কাদের জন্য করা হয়েছে এই অনলাইন ক্লাসের ব্যবস্থা?

প্রথমত, ২০২৪-২৫ শিক্ষাবর্ষের মাধ্যমিক পরীক্ষার ছাত্র-ছাত্রীদের পরীক্ষার সিলেবাস সঠিকভাবে শেষ করার জন্য ব্যবস্থা করা হয়েছে অনলাইন ক্লাসের।

দ্বিতীয়ত, উচ্চমাধ্যমিক পরীক্ষার ছাত্র-ছাত্রীদের ওপরেও রয়েছে সিলেবাস শেষ করার বিশাল চাপ। পরীক্ষার জন্য হাতে সময় যথেষ্ট কম তাই অনলাইন মাধ্যমে পড়াশোনা চালিয়ে যেতে হবে উচ্চমাধ্যমিকের ছাত্র-ছাত্রীদেরও।

ইতিমধ্যেই তারা সরকারের পক্ষ থেকে অনলাইনে পড়াশোনার জন্য ট্যাবের টাকা পেয়ে গিয়েছে। তাই অনলাইন ক্লাসের জন্য কোন সমস্যার সম্মুখীন হতে হবে না উচ্চ মাধ্যমিক পরীক্ষার ছাত্র-ছাত্রীদের।

বোর্ডের পরীক্ষার জন্য যাতে ছাত্রছাত্রীদের কোনরকম অসুবিধার সম্মুখীন হতে না হয় তার জন্যই বিদ্যালয়ে কর্তৃপক্ষ এমন ব্যবস্থা অবলম্বন করছে।

কিন্তু এক্ষেত্রেও বহু স্কুল সুযোগ নিতে পারছে না এই অনলাইন ক্লাস পরিচালনার জন্য। ইন্টারনেট সংযোগের অভাব, প্রযুক্তিগত জ্ঞানের অভাবের কারণে বহু শিক্ষার্থী অংশ নিতে পারছে না অনলাইন ক্লাসে।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।