Advertisements

৬ই মে এর বদলে ২২ শে এপ্রিল থেকে পড়ছে গরমের ছুটি?

Isha Gupta

Isha Gupta

Updated on:

Summer Holiday 2024: চলছে গরমের প্রচন্ড তাপপ্রবাহ। এই তাপপ্রবাহ থেকে বিদ্যালয়ে পড়ুয়া ছাত্র-ছাত্রীদের রক্ষা করার জন্য ঘোষণা করা হলো গরমের ছুটির। খুব শীঘ্রই বিদ্যালয়গুলিতে গরমের ছুটি পড়বে বলে জানানো হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে।

Advertisements

Summer Holiday 2024

কবে থেকে পরছে গরমের ছুটি? কতদিন পর্যন্ত চলবে এই ছুটি? মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে জানানো তথ্য অনুযায়ী সমস্ত বিবরণ বিস্তারিত জানতে পড়ে নিন এই প্রতিবেদনটি।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

ইতিমধ্যেই কেটে গিয়েছে পহেলা বৈশাখ। শুরু হয়ে গিয়েছে সূর্যের উত্তরায়ন। এপ্রিলের মধ্যবর্তী এই সময়ে রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ছুয়েছে প্রায় চল্লিশ ডিগ্রি সেন্টিগ্রেডের পারদ। এই প্রচন্ড গরমে স্কুলে পড়ুয়া ছাত্র-ছাত্রীদের অবস্থা হয়ে উঠেছে নাজেহাল। সেই কথা মাথায় রেখে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে গরমের ছুটির।

২০২৪ সালের ফেব্রুয়ারি মাসেই সম্পূর্ণ হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। কবে প্রকাশ্যে আসবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার চূড়ান্ত ফলাফল? কিভাবে দেখা যাবে সেই ফলাফল? এই নিয়েই এখন চিন্তা মগ্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরীক্ষার্থীরা। তাই বর্তমানে বিদ্যালয় গুলিতে উচ্চমাধ্যমিক স্তরের পঠন পাঠন শুরু না হলেও পুরো দমে চলছে মাধ্যমিক ও প্রাথমিক স্তরের পঠন পাঠন। এই প্রচন্ড গরমে বিদ্যালয়ের পড়ুয়াদের কথা মাথায় রেখেছেন রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদের কর্মকর্তারা (Summer Holiday 2024)।

মধ্যশিক্ষা পর্ষদের ঘোষণা অনুযায়ী, কবে থেকে পড়ছে এই গরমের ছুটি?

এপ্রিলের এই প্রচন্ড দাবদাহের কবল থেকে ছাত্র-ছাত্রীদের মুক্তি দেবার জন্য পশ্চিমবঙ্গ রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ ঘোষণা করল গরমের ছুটির। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, ২০২৪ সালের মে মাসের ৬ তারিখ থেকেই শুরু হয়ে যাবে সরকারী বিদ্যালয়ের গরমের ছুটি।

বিগত কয়েক বছরের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, এই বছর বিদ্যালয় গুলিতে মোট তিন দিন এগিয়ে দেওয়া হয়েছে গরমের ছুটি। এই সময়ের পর থেকে একটানা ছুটি থাকবে মাধ্যমিক স্তরের বিদ্যালয় গুলিতে।

কতদিন পর্যন্ত চলবে এই গরমের ছুটি?

বিজ্ঞপ্তিআর মাধ্যমে জানানো হয়েছে ২০২৪ সালের জুন মাসের ২ তারিখ পর্যন্ত চলবে চলতি বছরের গরমের ছুটি। যদিও জুন মাসের ২ তারিখ শুক্রবার পড়ায় একেবারে পরবর্তী সোমবার অর্থাৎ ৫ তারিখ থেকেই বিদ্যালয়ের পঠন-পাঠন পুনরায় শুরু করার দাবি রয়েছে অনেকেরই মনে (Summer Holiday 2024)।

পর্ষদের পক্ষ থেকে বিদ্যালয় গুলিকে কী নির্দেশ দেওয়া হয়েছে?

মধ্যশিক্ষা পর্ষদের দ্বারা প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, বিদ্যালয় গুলিকে গরমের ছুটি শুরু হবার আগেই বছরের প্রথম পরীক্ষা বা ফার্স্ট সামেটিভ এক্সামিনেশন নিয়ে নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

এরপরে কি গরমের ছুটি বাড়ানো হতে পারে?

আগের বছরের মত এ বছরেও আবার গরমের ছুটি আরও বাড়ানো হবে কিনা সেই বিষয়ে এখনো সঠিক কোন ঘোষণা করা হয়নি।

৬ই মে বদলে বাইশে এপ্রিল থেকে ছুটির প্রসঙ্গে:

৬ই মে থেকে ছুটি ঘোষণা করলেও বর্তমানে শোনা যাচ্ছে বাইশে এপ্রিল থেকেই ছুটি পড়তে পারে। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত কোনো রকম অফিশিয়াল নোটিফিকেশন প্রকাশ্যে আনা হয়নি।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।