PM Mudra Yojana: স্বপ্নের ব্যবসা শুরু করতে টাকা দিচ্ছে সরকার! আবেদন করলেই পাবেন ১ লক্ষ টাকা অবধি লোন

Isha Gupta

Isha Gupta

PM Mudra Yojana: দেশের মানুষ যদি স্বনির্ভর হয় তাহলে একটা দেশও দাঁড়াতে পারে নিজের পায়ে। তাই ভারত সরকার দেশের সাধারণ নাগরিকদের আর্থিকভাবে স্বাবলম্বী করে তুলতে চালু করেছে “আত্মনির্ভর ভারত অভিযান”। এই অভিযানে একাধিক প্রকল্প সামনে এনেছে মোদি সরকার। এমনই একটি জনপ্রিয় প্রকল্প ‘প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা’।

PM মুদ্রা যোজনা: এই প্রকল্পের উদ্দেশ্য কী?

স্বনির্ভর হওয়ার পথ কেবল চাকরি নয়, ব্যবসাও। তবে ব্যবসার ক্ষেত্রে মূল অন্তরায় হয়ে দাঁড়ায় মূলধন। এই প্রকল্পের আওতায় দেশের বেকার যুবক-যুবতীদের কর্মঠ গড়ে তুলতে ও তাদের ব্যবসায়িক মূলধন যোগানোর জন্য চালু করা হয়েছে ঋণের ব্যবস্থা। আপনি যদি নিজের ব্যবসার শুরু করতে চান কিন্তু অর্থের অভাব হয় তাহলে কেন্দ্রীয় সরকারের তরফে সুবিধা নিতে পারে।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

PM Mudra Yojana: এই প্রকল্পে কি সুবিধা পাবেন?

এই প্রকল্পের অধীনে অ-কর্পোরেট, অকৃষি ছোট বা ক্ষুদ্র উদ্যোগকে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। উল্লেখ্য এই ঋণ গুলির বাণিজ্যিক ব্যাংক, আরআরবি, ক্ষুদ্র আর্থিক ব্যাংক, এমএফআই ও NBFC দ্বারা দেওয়া হয়।

PM মুদ্রা যোজনা: এই প্রকল্পের জন্য কীভাবে আবেদন করবেন?

www.udyamimitra.in এই পোর্টালে গিয়ে গ্রাহকরা অনলাইনে লোনের জন্য আবেদন করতে পারবেন। আবেদন পদ্ধতির ক্ষেত্রে আপনাকে অফিশিয়াল ওয়েবসাইটের আওতায় ঢুকে সেখানকার আবেদন পত্র ডাউনলোড করতে হবে ও সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে
আবেদন করতে ঠিকানা প্রমাণ, আইডি প্রমাণের মতো গুরুত্বপূর্ণ নথি গুলি প্রয়োজন হবে। এক্ষেত্রে মনে রাখা দরকার আবেদনকারী ব্যক্তিকে অবশ্যই 18 বছরের মধ্যে ও ভারতীয় নাগরিক হতে হবে।

PM মুদ্রা যোজনা: এই প্রকল্পে কটি বিভাগ রয়েছে?

এখানে তিনটি বিভাগে ঋণ পাওয়া যায়- শিশু, কিশোর, প্রাপ্তবয়স্ক। উল্লেখ্য শিশু ঋণ 50000 টাকা পর্যন্ত ঋণ কভার করে, কিশোর বিভাগে 5 লাখ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যায়। আর প্রাপ্তবয়স্ক ক্যাটাগরিতে 10 লক্ষ টাকা পর্যন্ত ঋণ কভার হয়।

কারা এই প্রকল্পের আওতায় লোনের সাহায্য পাবেন?

এর জন্য নিম্নলিখিত ব্যবসা গুলির মধ্যে একটি আপনার থাকতে হবে-

  • ক্ষুদ্র উৎপাদন উদ্যোগ
  • দোকানদার
  • ফল সবজি বিক্রেতা
  • কারিগর
  • কৃষি সংক্রান্ত কাজকর্ম

কীভাবে আবেদন করবেন?

PM মুদ্রার অফিসিয়াল ওয়েবসাইটে যান- https://www.mudra.org.in/. Apply Now এ ক্লিক করুন । এগুলির মধ্যে থেকে এবার একটি অপশন ক্লিক করতে হবে- New entrepreneur/Established
entrepreneur.

এবার একটি ওটিপি তৈরি করতে আবেদনকারীর নাম ইমেল ও মোবাইল নাম্বার দিতে হবে। এনরোলড হয়ে গেলে আবেদনকারীকে ব্যক্তিগত ও কাজের তথ্য দিতে। এবার প্রয়োজন হলে ‘হ্যান্ড হোল্ডিং’ এজেন্সি বেছে নিন বা ‘লোন আবেদন কেন্দ্রে’ ক্লিক করুন। এরপর আপনার প্রয়োজন মত নির্ধারণ বেছে নিয়ে বিশদ বিবরণ উল্লেখ করুন আর ও প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করুন। রেফারেন্স এর জন্য আবেদন নম্বরটি কোথাও লিখে রাখুন।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।