রেলে সাড়ে ৪ হাজারেরও বেশি শূন্যপদে সাব ইনস্পেক্টর ও কনস্টেবল নিয়োগ, কীভাবে করবেন আবেদন?

Isha Gupta

Isha Gupta

RRB RPF Recruitment 2024: সাড়ে চার হাজারেরও বেশি শূন্য পদে নিয়োগ করা হচ্ছে ভারতীয় রেলের বিভিন্ন পদে। রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড বা RRB র তরফ থেকে জারি করা দুটি বিজ্ঞপ্তি অনুসারে আবেদন শুরু হয়ে গিয়েছে ভারতীয় রেলের সাব-ইন্সপেক্টর ও কনস্টেবল পদের জন্য।

মোট কতগুলি শূন্য পদ আছে? কীভাবে করবেন আবেদন? বয়স সীমা কত লাগবে? কতদিন পর্যন্ত চলবে এই আবেদন প্রক্রিয়া? শিক্ষাগত যোগ্যতা কি লাগবে? এগুলো সব জানতে পড়ে নিতে হবে সম্পূর্ণ প্রতিবেদনটি।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

মোট কতগুলি শূন্য পদ আছে?

রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের দ্বারা প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, রেলওয়ের কনস্টেবল ও সাব-ইন্সপেক্টর পদ মিলিয়ে মোট নিয়োগ করা হবে ৪৬৬০ টি শূন্যপদে। যার মধ্যে সাব ইন্সপেক্টর পদের জন্য থাকছে ৪৫২ টি শূন্য পদ এবং বাকি শূন্যপদ অর্থাৎ ৪২০৮ টি পদ থাকছে কনস্টেবল পদের জন্য।

কতদিন পর্যন্ত চলবে এই আবেদন প্রক্রিয়া?

২০২৪ সালের এপ্রিল মাসের ১৫ তারিখ থেকেই শুরু হয়ে গিয়েছে এই আবেদন প্রক্রিয়া যা চলবে আগামী মে মাসের ১৪ তারিখ পর্যন্ত। ১৪ ই মে এর পরেও ভুল সংশোধনের জন্য আবেদন উইন্ডো খোলা থাকবে ২৪শে মে পর্যন্ত।

বয়স সীমা কত থাকবে?

কনস্টেবল পদের জন্য আবেদনকারীর চাকরি প্রার্থীর বয়স হতে হবে ১ জুলাই ২০২৪ অনুসারে ১৮ বছর থেকে ২৮ বছরের মধ্যে এবং সাব-ইন্সপেক্টর পদের জন্য আগ্রহী প্রার্থীর বয়স হতে হবে ২০ বছর থেকে ২৮ বছরের মধ্যে।

বয়সে কত ছাড় রয়েছে?

রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে যে কোভিড ১৯ মহামারীর জন্য বয়স সীমায় ছাড় রয়েছে মোট তিন বছরের। এছাড়াও শুধুমাত্র সংরক্ষিত প্রার্থীরা ছাড় পাবেন বয়সের ঊর্ধ্বসীমায়।

চাকরিপ্রার্থীকে আবেদন ফি কত দিতে হবে?

কনস্টেবল ও সাব ইন্সপেক্টর উভয় পদের জন্য আবেদন করতে চাকরিপ্রার্থীকে দিতে হবে ৫০০ টাকা ফি। মহিলা সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য ছাড় রয়েছে ফর্ম ফিলাপের ফি তে। বিজ্ঞপ্তি অনুসারে, পরীক্ষায় বসার পর চাকরিপ্রার্থীর ফি এর কিছু অংশ পুনরায় ফিরিয়ে দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা কি লাগবে?

সাব ইন্সপেক্টর পদের জন্য চাকরিপ্রার্থী থেকে অবশ্যই কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তীর্ণ হতে হবে এবং কনস্টেবল পদের জন্য আগ্রহী আবেদনকারীকে অবশ্যই দশম পাশ হতে হবে।

উল্লেখিত পোষ্টের জন্য কিভাবে আবেদন করবেন?

দেশের প্রত্যেকটি রাজ্য ও তার জেলার জন্য আলাদা আলাদা ওয়েবসাইট ওপেন করা হয়েছে। পশ্চিমবঙ্গ রাজ্যের জন্য মোট তিনটি ওয়েবসাইট খোলা হয়েছে, যার মধ্যে রয়েছে কলকাতা, মালদা এবং শিলিগুড়ি। আবেদনকারীকে তার জন্য সঠিক ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।