মাধ্যমিকের পর কি কি স্কলারশিপ আছে?

Isha Gupta

Isha Gupta

মাধ্যমিক পাস করলেই ছাত্রছাত্রীরা পেয়ে যেতে পারবে বিভিন্ন সরকারি স্কলারশিপ। মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পরে নিশ্চই পরীক্ষার্থীদের মনে আসছে স্কলারশিপের চিন্তা? ছাত্র-ছাত্রীদের জন্য রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের পক্ষ থেকে রয়েছে বিভিন্ন স্কলারশিপ স্কিম।

West Bengal Scholarships 2024 for Madhyamik

কীভাবে সেগুলোতে আবেদন করবে? কোন কোন স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে? কবে থেকে শুরু হবে আবেদন প্রক্রিয়া? এই সমস্ত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ে নিন।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

মাধ্যমিকের ছাত্রছাত্রীরা কোন কোন স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে?

মাধ্যমিকে পাস করার ছাত্র-ছাত্রীদের জন্য রাজ্য সরকারের যে সমস্ত স্কলারশিপ স্কিমগুলি রয়েছে তা হল, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, নবান্ন স্কলারশিপ ও ঐক্যশ্রী স্কলারশিপ। কেন্দ্র সরকারের স্কলারশিপ স্কিমের মধ্যে রয়েছে ন্যাশনাল স্কলারশিপ।

স্বামী বিবেকানন্দ মেরিট কাম স্কলারশিপ বা বিকাশ ভবন স্কলারশিপ

পশ্চিমবঙ্গ সরকারের উচ্চ শিক্ষা বিভাগ থেকে দেওয়া এই স্কলারশিপটিতে আবেদন করার জন্য ছাত্র-ছাত্রীদের অবশ্যই মাধ্যমিক পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর নিয়ে পাস করতে হবে। এই স্কলারশিপে আবেদন করার জন্য চলে যেতে হবে স্কলারশিপ এর অফিসিয়াল ওয়েবসাইট svmcm.wbhed.gov.in এ।

নবান্ন স্কলারশিপ

রাজ্য সরকারের পক্ষ থেকে বৃত্তি হিসেবে দেওয়া স্কলারশিপ গুলির মধ্যে নবান্ন স্কলারশিপ অন্যতম। বর্তমানে ইমেইল এবং অফলাইন অফিসে ফর্ম জমা করার মাধ্যমে আবেদন নেওয়া হয়ে থাকে। ছাত্রছাত্রীরা অনলাইনে আবেদন করতে চাইলে চলে যেতে পারে অফিশিয়াল ওয়েবসাইট cmrf.wb.gov.in এ। এই স্কলারশিপের মাধ্যমে বছরে এককালীন ১০ হাজার টাকা পায় ছাত্রছাত্রীরা।

ঐক্যশ্রী স্কলারশিপ

রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীদের জন্য দেওয়া হয়ে থাকে ঐক্যশ্রী সংখ্যালঘু স্কলারশিপ। সংখ্যালঘু ছাত্রছাত্রীরা মাধ্যমিক পরীক্ষার পর অনলাইন পোর্টালে ফর্ম ফিলাপের মাধ্যমে স্কলারশিপের জন্য আবেদন করতে পারে। ফর্ম ফিলাপের পর ছাত্র-ছাত্রীদের সেই ফর্ম জমা দিতে হবে তাদের স্কুলে। আবেদনপত্র অ্যাপ্রুভ হলে ছাত্রছাত্রীর ব্যাংক একাউন্টে জমা হয়ে যাবে স্কলারশিপের টাকা। ঐক্যশ্রী স্কলারশিপে আবেদন করার জন্য ছাত্রছাত্রীকে চলে যেতে হবে এই স্কলারশিপের অফিশিয়াল ওয়েবসাইট wbmdfcscholarship.org তে।

ন্যাশনাল স্কলারশিপ পোর্টাল

কেন্দ্র সরকারের পক্ষ থেকে ছাত্রছাত্রীদের ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের মাধ্যমে দেওয়া হয় বিভিন্ন স্কলারশিপ। তবে রাজ্য সরকারের স্কলারশিপ এর জন্য আবেদন করলে সেই ছাত্রছাত্রীরা কেন্দ্র সরকারের স্কলারশিপের জন্য পুনরায় আবেদন করতে পারবে না। এই স্কলারশিপের জন্য ছাত্র-ছাত্রীদের scholarship.gov.in এ গিয়ে আবেদন করতে হবে।

কবে থেকে আবেদন করতে পারবে এই সব স্কলারশিপ এর জন্য?

মাধ্যমিক পরীক্ষার মার্কশীট বা রেজাল্ট না বেরোনোর পর্যন্ত ছাত্র-ছাত্রীরা কোনরকম স্কলারশিপের জন্য আবেদন করতে পারেনা। শুধু তাই নয়, একাদশ শ্রেণীতে ভর্তির না হওয়া পর্যন্ত স্কলারশিপ এর আবেদন সম্পূর্ণ করা যায় না। তাই ছাত্র-ছাত্রীদের এ বিষয়ে অবশ্যই সতর্ক থাকতে হবে

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।