বদলে গেল সিবিএসইর পরীক্ষার প্যাটার্ন, কেমন হবে? দেখুন

Isha Gupta

Isha Gupta

CBSE Exam Pattern: নিয়মে বড় বদল। মুখস্ত করে যে কোনও প্রকার প্রশ্নের উত্তর দিয়ে ঝুড়ি ঝুড়ি নম্বর তোলার দিন শেষ! এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে সিবিএসই বোর্ডের পক্ষ থেকে। পরীক্ষার প্যাটার্ন থেকে শুরু করে প্রশ্নপত্রের ধরণ সব জায়গায় নিয়মের পরিবর্তন হচ্ছে বড়সড়। ইতিমধ্যেই যে সমস্ত ছাত্রছাত্রীরা সিবিএসই স্কুলে রয়েছেন তাদের জন্য বড় খবর।

নিয়মে কী কী পরিবর্তন আনা হচ্ছে? কেনই বা হঠাৎ এরূপ সিদ্ধান্ত পরিবর্তন করা হল সিবিএসই বোর্ডের পক্ষ থেকে? সবটাই বিস্তারিত রইল আজকের এই প্রতিবেদনে। পরীক্ষা দেওয়ার সময় ছাত্র-ছাত্রীদের যাতে কোনও রকম অসুবিধা না হয় তাই অনুরোধ করা হচ্ছে মন দিয়ে যেন আমাদের প্রতিবেদনটি পুঙ্খানুপুঙ্খভাবে পড়েন।

আমরা খুঁজছি প্রতিভাবানদের !

কন্টেন্ট রাইটার, ভিডিও এডিটর, ভয়েস ওভার আর্টিস্ট, কপি রাইটার এছাড়াও আরো অনেক গুলি পদে

Ads By CreativeHut

সিবিএসই বোর্ডের (CBSE Exam Pattern) নতুন সিদ্ধান্ত প্রসঙ্গে:

সিবিএসই বোর্ডের তরফ থেকে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলা হয়েছে জাতীয় শিক্ষানীতি অর্থাৎ এনইপি অনুযায়ী এই বোর্ড বড়সড় পদক্ষেপ গ্রহণ করেছে। এই বোর্ডের অধীনস্ত সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন একাদশ এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার প্যাটার্ন এ বড়সড় পরিবর্তনের নির্দেশ দেওয়া হয়েছে।

এই প্রসঙ্গে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের আধিকারিকগণ জানিয়েছেন, নতুন শিক্ষাবর্ষ অর্থাৎ ২০২৪-২৫ থেকে একাদশ এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় আগের থেকে তুলনামূলক বেশি পরিমাণে দক্ষতা ভিত্তিক প্রশ্ন ও অন্তর্ভুক্ত করা হবে। এর মাধ্যমে বোঝা যাবে শিক্ষার্থীরা বাস্তবে এই ধারণাগুলো ঠিক কতটা বুঝে উঠতে পারছে। এর জন্যেই প্রশ্নের ধরণে এমন পরিবর্তন আনা হয়েছে।

একাদশ এবং দ্বাদশ শ্রেণীর জন্য সিবিএসই পরীক্ষার নতুন (CBSE Exam Pattern) প্যাটার্ন সম্পর্কে:

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের পক্ষ থেকে নতুন বিজ্ঞপ্তির মাধ্যমে সরাসরি বেশ কিছু জিনিস জানিয়ে দেওয়া হয়েছে। যা নিম্নরূপ:

সিবিএসই (CBSE) বোর্ডের পরীক্ষায় সাধারণত ছাত্র-ছাত্রীদের বিশ্লেষণী ক্ষমতা পরীক্ষা করে দেখা যায় এমন ধরণের প্রশ্নের সংখ্যা বাড়িয়ে দেওয়া হচ্ছে। এর পাশাপাশি কমিয়ে দেওয়া হচ্ছে মুখস্ত করে সরাসরি একঘেয়ে উত্তর দেওয়া যায় এমন প্রশ্ন।

অন্যদিকে, একাদশ এবং দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষায় মাল্টিপেল চয়েস কোশ্চেন, কেস স্টাডি ভিত্তিক প্রশ্ন, বিভিন্ন উৎস ভিত্তিক প্রশ্ন এবং অন্যান্য অনুরূপ প্রশ্নের সংখ্যা ইতিমধ্যেই বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার পরিমাণ থাকবে ৪০ থেকে ৫০ শতাংশ। নতুন শিক্ষাবর্ষ অর্থাৎ ২০২৪-২৫ এ পুরনো পরীক্ষার আদলে সংক্ষিপ্ত উত্তর এবং দীর্ঘ প্রশ্নের উত্তরের সংখ্যা ৩০ থেকে ৪০ শতাংশ পর্যন্ত করা হয়েছে।

নবম এবং দশম শ্রেণী ধরণের পরীক্ষার প্রশ্নের ধরনের আর কী কী পরিবর্তন থাকছে?

সিবিএসই (CBSE Exam Pattern) ক্লাস নাইন থেকে টেন পর্যন্ত বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্রের ধরণের সেভাবে কোনওরকম পরিবর্তন করা হয়নি। এই বোর্ডের তরফ থেকে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে বোর্ডের মূল উদ্দেশ্য হল রোট লার্নিং সিস্টেমকে একেবারে দূর করা। যাতে চলতি শতাব্দীর চ্যালেঞ্জগুলো খুব সহজেই পড়ুয়ারা মোকাবিলা করে উঠতে পারেন তাদের সৃজনশীল, সমালোচনামূলক এবং পদ্ধতিগত চিন্তাভাবনার মধ্যে দিয়ে।

এই প্রসঙ্গে এই বোর্ডের ডিরেক্টর জোসেফ ইমানুয়েল জানিয়েছেন, জাতীয় শিক্ষানীতি ২০২০ অনুযায়ী বোর্ডের স্কুলগুলিতে দক্ষতা ভিত্তিক শিক্ষা বাস্তবায়নের দিকে বেশ কয়েকটি উদ্যোগ সেই সময় নেওয়া হয়েছিল। যার মধ্যে দিয়ে শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য দক্ষতা ভিত্তিক মূল্যায়ন এবং প্রশিক্ষণ এর যথাযথ ব্যবস্থা করা হয়েছিল। এই প্রসঙ্গে যদিও পরীক্ষার ফরম্যাটের কোনওরকম পরিবর্তন আনা হয়নি।

whatsapp logo
About Author
Isha Gupta
Isha Gupta

বিগত প্রায় তিন বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।